আফগান মন্ত্রীর বাড়িতে হামলার দায় স্বীকার তালেবানের, ভবিষ্যতেও হামলার হুমকি

অস্ত্র হাতে এক তালেবান।
ফাইল ছবি: রয়টার্স

আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর বাড়ি লক্ষ্য করে হামলার দায় স্বীকার করেছে তালেবান। আজ বুধবার এক বিবৃতিতে হামলার সঙ্গে তালেবানের সংশ্লিষ্টতার কথা জানান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। এর আগে গতকাল মঙ্গলবার মধ্যরাতে হামলাটি চালানো হয়। এ সময় চারজন নিহত হয়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, হামলাকারীরা প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদির বাড়ি লক্ষ্য করে গুলি চালায়। তবে সে সময় প্রতিরক্ষামন্ত্রী বাসায় ছিলেন না। এ সময় আফগানিস্তানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে চার হামলাকারী নিহত হয়। এরপর সেখান থেকে মন্ত্রীর পরিবারের সদস্যদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়।

আজ দেওয়া বিবৃতিতে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘গতকাল রাতে প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা চালানো হয়েছে।’ ভবিষ্যতেও আফগানিস্তানের শীর্ষ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে এমন হামলা চালানো হবে বলে হুমকি দেন তিনি।

এদিকে এ হামলার পর মন্ত্রী বিসমিল্লাহ খান এক টুইট বার্তায় বলেন, চিন্তার কিছু নেই। সব ঠিকঠাক আছে।

আফগানিস্তানের বিভিন্ন শহরে সরকারি বাহিনীর সঙ্গে তালেবান যোদ্ধাদের চলমান তুমুল লড়াইয়ের মধ্যে এ হামলা চালানো হলো। এ ঘটনার কয়েক ঘণ্টা পর কাবুলের বাসিন্দারা সড়কে নেমে আসেন। অনেকে বাড়ির ছাদে জড়ো হন। তাঁরা ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করতে থাকেন।

যুক্তরাষ্ট্রের চূড়ান্ত পর্যায়ে সেনা প্রত্যাহার শুরুর পর থেকে আফগানিস্তানে তালেবানের হামলা বেড়েছে। এতে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াইও তীব্র হয়েছে। গোষ্ঠীটি এ পর্যন্ত ২২৩টি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। এ ছাড়া ১১৬টি জেলায় লড়াই চলছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে সহিংসতা বন্ধ করে দ্রুত এর কোনো সমাধানের আহ্বান করা হয়েছে।