বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সংবাদপত্র ডনের এক প্রতিবেদনে বলা হয়, রক্ষণশীল দেশ সৌদি আরবে উদার ভাবধারা প্রতিষ্ঠা ও তেলনির্ভর অর্থনীতিতে বেসরকারি খাতের অবদান বাড়াতে সরকারের নেওয়া নানা সংস্কারমূলক পদক্ষেপের মধ্যে এটি হবে সাম্প্রতিকতম।

পাঁচ ওয়াক্ত নামাজের সময় এখন থেকে দোকান খোলা রাখার এমন সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল অব সৌদি চেম্বারস। দেশটিতে দশকের পর দশক ধরে নামাজের সময় দোকানপাট অন্তত আধা ঘণ্টা বন্ধ রাখার নিয়ম চালু রয়েছে।

সৌদি ব্যবসায়ী সংগঠনগুলোর ওই ফেডারেশনের একটি সার্কুলারের বরাত দিয়ে জেদ্দাভিত্তিক দৈনিক সংবাদপত্র ওকাজ বলেছে, ‘করোনা সংক্রমণ প্রতিরোধে গৃহীত পদক্ষেপের মধ্যে লোকজনের ভিড়, গণজমায়েত, ক্রেতাদের দীর্ঘক্ষণ অপেক্ষা করা এড়াতে ও দোকানিদের স্বাস্থ্য সুরক্ষায় আমরা দোকানমালিক ও ব্যবসায়ীদের প্রতি নামাজের সময়সহ কর্মঘণ্টার পুরো সময় দোকান খোলা রাখার অনুরোধ জানাচ্ছি।’

এ ব্যাপারে রয়টার্স জানতে চাইলে সৌদি সরকারের তরফে কোনো সাড়া পাওয়া যায়নি।
সৌদি আরবের কার্যত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে ইসলাম ধর্মের উদার ভাবধারা আরও বেশি করে প্রতিষ্ঠার অঙ্গীকার করেছেন। সেই লক্ষ্যে কনসার্ট আয়োজন, সিনেমার ওপর থেকে বিধিনিষেধ তুলে নেওয়া ও নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার মতো নানা পদক্ষেপ নিয়েছেন এরই মধ্যে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন