কাবুলে আফগান নারীদের বিক্ষোভ মিছিল

কাবুলে আফগান নারীদের বিক্ষোভ মিছিল
ছবি: এএফপি

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিক্ষোভ মিছিল করেছেন একদল নারী। আল-জাজিরা টেলিভিশনের অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আফগান নারীদের অধিকারের প্রতি শ্রদ্ধা দেখানোর দাবিতে মঙ্গলবার কাবুলে এই বিক্ষোভ মিছিল হয়।

একই সঙ্গে বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্র-সমর্থিত আশরাফ গনি সরকারের হয়ে কাজ করা সেনাদের গোপনে তালেবান হত্যা করছে বলে অভিযোগ তুলে প্রতিবাদ জানান।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গতকাল কাবুলের প্রাণকেন্দ্রে অবস্থিত একটি মসজিদের কাছে প্রায় ৩০ জন নারী জড়ো হয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন।

বিক্ষোভকারী নারীরা ‘বিচার চাই, বিচার চাই’ বলে স্লোগান দেন। কয়েক শ মিটার অগ্রসর হতেই মিছিলটি আটকে দেয় তালেবানের বাহিনী।

মিছিলের সংবাদ সংগ্রহ করতে সাংবাদিকদেরও বাধা দেয় তালেবান।

মিছিলে যোগ দিতে সামাজিক যোগাযোগমাধ্যমে আমন্ত্রণ জানানো হয়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে আয়োজকদের দেওয়া তথ্য অনুযায়ী, রহস্যজনকভাবে দেশের তরুণেরা, বিশেষ করে সাবেক আফগান সেনাদের হত্যা করা হচ্ছে। এই হত্যার প্রতিবাদে নারীরা বিক্ষোভ মিছিল করেন।

বিক্ষোভে অংশ নেওয়া নায়েরা কোহিস্তানি নামের এক নারী বলেন, ‘আমি বিশ্বকে বলতে চাই, তারা তালেবানকে হত্যা বন্ধ করতে বলুক। আমরা স্বাধীনতা চাই। আমরা বিচার চাই। আমরা মানবাধিকার চাই। নারীর অধিকার মানেই মানবাধিকার। আমাদের অবশ্যই অধিকার রক্ষা করতে হবে।’

বিক্ষোভ মিছিল চলাকালে একদল সাংবাদিককে আটক করে তালেবান। পরে অবশ্য তাঁদের ছেড়ে দেওয়া হয়।

তালেবান কিছু আলোকচিত্র সাংবাদিকের কাছ থেকে তাঁদের ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম কেড়ে নেয়। তারা আলোকচিত্র সাংবাদিকদের ক্যামেরা থেকে ছবি মুছে দেয়। পরে ক্যামেরা ফিরিয়ে দেয়।

গত আগস্টে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করে তালেবান। তালেবান ক্ষমতায় আসার পর দেশটিতে ছোট-বড় বিক্ষোভ হয়ে আসছে।