বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কাবুলের পূর্বাঞ্চলের একই মাধ্যমিক বিদ্যালয়ের সামনে ছয় নারী তাঁদের অধিকার ও ছাত্রীদের স্কুলে ফেরানোর দাবিতে বিক্ষোভ দেখান। তাঁদের হাতে ছিল ‘আমাদের কলম ভেঙো না, আমাদের বই পুড়িয়ে দিয়ো না, আমাদের স্কুল বন্ধ কোরো না’ স্লোগান লেখা ব্যানার। তালেবান সদস্যরা পরে সেই ব্যানার কেড়ে নেন। এ ছাড়া তাঁদের ছত্রভঙ্গ করে দেন।

তালেবান নিরাপত্তা বাহিনীর সদস্য মৌলভি নাসরাতুল্লাহ বলেন, বিক্ষোভকারীরা নিরাপত্তা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করেননি। অন্য দেশের মতোই তাঁদেরও এ দেশে বিক্ষোভের অধিকার আছে। তবে আগে তাঁদের নিরাপত্তা প্রতিষ্ঠানকে অবহিত করতে হবে।

এর আগে এ মাসের শুরুতে কাবুলে নারীদের অধিকার আদায়ের বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছিল তালেবান। অধিকার আদায়ের দাবিতে তাঁরা কাবুলে একটি বিক্ষোভ বের করেন। তাঁরা একটি ব্রিজ থেকে হেঁটে প্রেসিডেন্ট প্রাসাদের দিকে যাওয়ার চেষ্টা করছিলেন। এ সময় তাঁদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও পিপার স্প্রে করে তালেবান।

আফগান নারীরা কর্মক্ষেত্রে যাওয়ার অধিকার দাবি করছেন। পাশাপাশি নতুন সরকারে তাঁদের অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছেন।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবান। সে সময় নারী অধিকারের চরম লঙ্ঘন ঘটে। শিক্ষাসহ বিভিন্ন মৌলিক ও মানবিক অধিকার থেকে নারীদের বঞ্চিত করে তালেবান।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন