বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সাজাপ্রাপ্ত ওই ব্যক্তির নাম লে ভ্যান ত্রি। তাঁর এই অপরাধ বেশ আগের। গত জুলাইয়ে তিনি হো চি মিন শহর থেকে কা মাউয়ে প্রদেশে গিয়েছিলেন। সে সময় করোনার হটস্পট ছিল হো চি মিন শহর। আদালতের প্রতিবেদনে বলা হয়, ২৮ বছর বয়সী ওই ব্যক্তির কা মাউয়ে গিয়ে ২১ দিন কোয়ারেন্টিনে থাকার কথা ছিল। কিন্তু তিনি এ বিধি ভঙ্গ করে বাইরে বের হন। এরপর গত ৭ জুলাই তাঁর করোনায় সংক্রমিত হওয়ার তথ্য নিশ্চিত হওয়া যায়।

আদালতের প্রতিবেদনে আরও বলা হয়, ওই ব্যক্তির কারণে অনেকে করোনায় সংক্রমিত হয়েছেন। এরপর গত ৭ আগস্ট সেখানে একজন মারাও গেছেন।

ভিয়েতনামের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, লে ভ্যান ত্রির কারণে আটজন করোনায় সংক্রমিত হয়েছিলেন। বিধিনিষেধ ভেঙে লে ভ্যান ত্রির মতো করোনা ছড়ানোর অভিযোগে বেশ কয়েকজনকেই কারাদণ্ড দিয়েছেন সেখানকার আদালত। এর আগে জুলাইয়ে হাই ডংয়ের ৩২ বছর বয়সী একজনকে দেড় বছরের কারাদণ্ড দেওয়া হয়। আর গত মার্চে উড়োজাহাজের এক ফ্লাইট অ্যাটেনডেন্টকে দুই বছরের স্থগিত কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখায় গত বছর প্রশংসিত হয়েছিল ভিয়েতনাম। তবে সেই সংক্রমণ এখন বাড়তে শুরু করেছে। দেশটিতে এ পর্যন্ত ৫ লাখ ৪০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৩ হাজারের বেশি। মূলত গত এপ্রিল থেকে সেখানে সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে রাজধানী হ্যানয় ও বাণিজ্যিক কেন্দ্র কয়েক মাস ধরে বিধিনিষেধে রয়েছে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন