কয়েক দিনের মধ্যে ক্ষমতা হস্তান্তর চায় তালেবান

তালেবান বাহিনীর একজন মুখপাত্র সুহাইল শাহিন
ফাইল ছবি: রয়টার্স

কয়েক দিনের মধ্যেই আফগানিস্তানে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে বলে আশা করছে তালেবান। বাহিনীর একজন মুখপাত্র সুহাইল শাহিন আজ রোববার জানান, বাহিনীটির কিছু সদস্য এরই মধ্যে রাজধানী কাবুলে পৌঁছে গেছেন। আর এতে তাঁদের তেমন বেগ পেতে হয়নি।

মুখপাত্র আরও বলেন, তাঁরা নারী অধিকার রক্ষার পাশাপাশি গণমাধ্যমকর্মী ও কূটনীতিকদের স্বাধীনতাও নিশ্চিত করবেন।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে সুহাইল শাহিন বলেন, ‘আমরা লোকজনকে, বিশেষ করে কাবুলের জনগণকে আশ্বস্ত করতে চাই যে তাদের জীবন ও সম্পদ নিরাপদ থাকবে।’ তিনি আরও বলেন, ‘আমাদের নেতাদের পক্ষ থেকে বাহিনীকে কাবুল শহরে না ঢুকে দোরগোড়ায় থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি।’ আর এটা কয়েক দিনের মধ্যেই হবে বলে আশা তাঁদের।

আফগানিস্তানের রাজধানী কাবুল চারদিক থেকে ঘিরে ফেলেছে তালেবান বাহিনী। পাশাপাশি রাজধানীতে ঢুকতেও শুরু তারা। এই পরিস্থিতিতে ধ্বংসযজ্ঞ এড়াতে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের’ আলোচনা শুরু হয়েছে তালেবান ও গণি সরকারের মধ্যে। বর্তমান সরকার ‘অন্তর্বর্তীকালীন সরকারের’ হাতে ক্ষমতা হস্তান্তর করবে। আর এই অন্তর্বর্তীকালীন সরকারে প্রধান হিসেবে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কূটনীতিক আলী আহমাদ জালালি নাম শোনা যাচ্ছে।