চীন থেকে উড়োজাহাজে চিকিৎসা সরঞ্জাম আনল উত্তর কোরিয়া

প্রতীকী ছবি

উত্তর কোরিয়ায় ব্যাপক আকারে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম আনতে চীনে উড়োজাহাজ পাঠিয়েছে দেশটির সরকার। গতকাল সোমবার এয়ার কোরিওর তিনটি উড়োজাহাজ চীনের শেনিয়াং শহরে পৌঁছায়।

অসমর্থিত সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানিয়েছে, প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম নিয়ে ওই দিনই ফিরে আসে উড়োজাহাজগুলো।
উত্তর কোরিয়ার একটি সূত্রের বরাত দিয়ে ইয়োনহ্যাপ জানিয়েছে, উড়োজাহাজে করে নেওয়া চিকিৎসা সরঞ্জাম ও ওষুধ পর্যাপ্ত না হলে দেশটি আরও ফ্লাইট পরিচালনা করতে পারে।

মহামারি শুরুর দুই বছরের বেশি সময় ধরে উত্তর কোরিয়া দাবি করে আসছিল, তাদের দেশে কোনো করোনা সংক্রমণ নেই। কিন্তু গত সপ্তাহে দেশটিতে ‘প্রথম’ করোনা শনাক্তের বিরল স্বীকারোক্তি দেয় উত্তর কোরিয়ার প্রশাসন। কিন্তু দেশটিতে করোনা টিকার ঘাটতি ও দুর্বল চিকিৎসাব্যবস্থা বড় ধরনের স্বাস্থ্যসংকট তৈরি করতে পারে বলে উদ্বেগ তৈরি হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, চিকিৎসা সরঞ্জাম নিতে উত্তর কোরিয়ার উড়োজাহাজ পাঠানোর বিষয়ে সংবাদমাধ্যমে আসা খবর সম্পর্কে তাঁরা কিছু জানেন না। উত্তর কোরিয়াকে সাহায্য পাঠানোর বিষয়েও বিস্তারিত কিছু জানাননি।

আরও পড়ুন

চীন আগেই জানিয়েছিল, উত্তর কোরিয়া এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য চাইলে তারা তা করতে প্রস্তুত।

দক্ষিণ কোরিয়াভিত্তিক এনকে নিউজও জানিয়েছে, স্যাটেলাইট ইমেজে গত রোববার উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের একটি আন্তর্জাতিক বিমানবন্দরের চারপাশে ব্যাপক কর্মব্যস্ততা দেখা গেছে, যা সাধারণত দেখা যায় না। এটিকে ফ্লাইটের প্রস্তুতির সম্ভাব্য লক্ষণ বলে মনে করা হচ্ছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএর তথ্যমতে, সোমবার সন্ধ্যা পর্যন্ত উত্তর কোরিয়ায় জ্বরের উপসর্গ দেখা দেওয়া রোগীর সংখ্যা ১৪ লাখ ৮০ হাজার ছিল। ওই সময় পর্যন্ত ৫৬ জনের মৃত্যু হয়েছে। তবে কতজনের করোনা পরীক্ষা করা হয়েছে, তা জানায়নি সংস্থাটি।