বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় এক সাংসদ জানান, আফগান নিরাপত্তা বাহিনীকে সীমান্ত শহর আইবাক থেকে বিতাড়িত করেছে তালেবান। আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক সেনাদের পুরোপুরি প্রত্যাহারের প্রক্রিয়া শুরুর পর তালেবান দেশটিতে অভিযান জোরদার করেছে।

জিয়াউদ্দিন জিয়া নামের ওই সাংসদ বলেন, আইবাকে পুলিশ সদর দপ্তর ও প্রাদেশিক গভর্নরের বাসভবন দখল করতে আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের যুদ্ধ চলছে। ইতিমধ্যে রাজধানীর বেশ কিছু অংশ তালেবানের দখলে চলে গেছে।

আফগানিস্তানে কথিত সন্ত্রাসবিরোধী অভিযানের নামে ২০০১ সালে আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী। একপর্যায়ে ওই সময় ক্ষমতাসীন তালেবান সরকারের পতন ঘটে। ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটিতে পশ্চিমা সমর্থিত সরকারকে হটানো ও শরিয়াহ আইন প্রতিষ্ঠায় লড়াই করছে তালেবান।

এর আগে গত রোববার এক দিনেই কুন্দুজ, সার-ই-পল ও তাকহার প্রদেশের রাজধানী দখল করে নেয় তালেবান। এ নিয়ে তালেবান চার দিনে ছয়টি প্রাদেশিক রাজধানীর দখল নিল।

গত শনিবার আফগানিস্তানের জাওজান প্রদেশের রাজধানী সেবারঘানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। আগের দিন শুক্রবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখলে নেয় তারা।

প্রসঙ্গত, আফগানিস্তানে কথিত সন্ত্রাসবিরোধী অভিযানের নামে ২০০১ সালে আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী। একপর্যায়ে ওই সময় ক্ষমতাসীন তালেবান সরকারের পতন ঘটে। ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটিতে পশ্চিমা সমর্থিত সরকারকে হটানো ও শরিয়াহ আইন প্রতিষ্ঠায় লড়াই করছে তালেবান।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন