বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অমিক্রন শনাক্ত হওয়ার পর ব্যাংকক খ্রিষ্টীয় নতুন বছর উদ্‌যাপনের অংশ হিসেবে সরকারি অনুষ্ঠান বাতিল করে। এর মধ্য মধ্যরাতের প্রার্থনাও রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, এখন পর্যন্ত শতাধিক দেশে ছড়িয়েছে সম্প্রতি যে তথ্য পাওয়া যায়, তাতে দেখা যাচ্ছে ডেলটার চেয়ে অমিক্রনের সংক্রমণ বাড়ছে এবং এটি দ্রুত ছড়াচ্ছে। এ ছাড়া বিভিন্ন দেশের কাছ থেকে পাওয়া তথ্যে এটাও উল্লেখ করা হচ্ছে, এর সংক্রমণ স্থানীয়ভাবে ছড়াচ্ছে। এ ছাড়া যাঁদের রোগ প্রতিরোধক্ষমতা ভালো, তাঁদের মধ্যেও এর সংক্রমণ ছড়াচ্ছে।

যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার কাছ থেকে অমিক্রন নিয়ে নতুন তথ্য এসেছে। এই দুটি দেশের পক্ষ থেকে বলা হয়েছে, গুরুতর অসুস্থ কম হলেও করোনার এ ধরনের কারণে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বাড়ছে।

বিশ্বব্যাপী অমিক্রন ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে মাস্ক পরার ওপর গুরুত্ব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা দ্রুততার সঙ্গে মাস্কের উৎপাদন বৃদ্ধি, মাস্ক কেনা ও মাস্ক বিতরণ করার জন্য সদস্যদেশগুলোর কাছে সুপারিশ করেছে। গত বুধবার নিজেদের ওয়েবসাইটে এই সুপারিশ তুলে ধরে সংস্থাটি। স্বাস্থ্যকর্মী এবং সাধারণ মানুষের জন্য তারা পৃথক সুপারিশ করেছে।

তারা বলেছে, অনুমোদিত মাস্ক ও মেডিকেল মাস্ক ব্যবহার করতে হবে, যেসব স্থানে এক মিটারের শারীরিক দূরত্ব বজায় রেখে চলা সম্ভব নয়, সেখানে মাস্ক পরতে হবে। মাস্কের ব্যাপারে নীতিনির্ধারকদের করণীয় বিষয়েও সুপারিশে বলা হয়েছে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন