নতুন বছরে অর্থনীতি পুনরুদ্ধারে লড়াইয়ের ইঙ্গিত কিম জং–উনের

উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন
ফাইল ছবি: রয়টার্স

উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন বলেছেন, প্রতিরক্ষা, কৃষি, নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি অব্যাহত রাখতে দেশটিকে আগামী বছর একটি ‘বড় ধরনের সংগ্রামের’ জন্য প্রস্তুত থাকতে হবে। আজ বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গতকাল বুধবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর কেন্দ্রীয় কমিটির বৈঠকে কিম এ কথা বলেন। ওই বৈঠকে আগামী মাসে কমিটির একটি পূর্ণাঙ্গ বৈঠক করারও সিদ্ধান্ত নেওয়া হয়।

সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, কিম জং–উন বলেছেন, দেশটি অর্থনৈতিক সমস্যার মুখোমুখি হলেও নীতিগত লক্ষ্যমাত্রা পূরণে সফল হয়েছে। তিনি আরও বলেছেন, চলতি বছরের শুরুর দিকে যে পঞ্চবার্ষিক অর্থনৈতিক পরিকল্পনা উন্মোচন করেছিলেন, তা সাফল্যের দেখা পেয়েছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ এই নেতা বলেছেন, রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতিসহ সামগ্রিক রাষ্ট্রীয় বিষয়ে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে, যা খুবই উৎসাহজনক। এ ছাড়া রাষ্ট্রীয় অর্থনীতির স্থিতিশীল ব্যবস্থাপনা এবং কৃষি ও নির্মাণ খাতে উল্লেখযোগ্য সাফল্য প্রমাণিত হয়েছে। তিনি বলেছেন, ‘আগামী বছরটিও আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর হবে, কারণ আমাদের এ বছরের মতোই বড় ধরনের লড়াই করা উচিত।’

কিম জং–উন তাঁর পরিকল্পনার মাধ্যমে অর্থনীতি ও বিদ্যুৎ সরবরাহকে চাঙা করার চেষ্টা করেছেন। কিন্তু জাতিসংঘের সংস্থাগুলো বলছে, দেশটিতে খাদ্য ও বিদ্যুতের ব্যাপক ঘাটতি রয়ে গেছে। উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি, করোনাভাইরাস মহামারি এবং প্রাকৃতিক দুর্যোগের জন্য আরোপিত নিষেধাজ্ঞার কারণে এ ঘাটতি আরও বেড়েছে।