default-image

নারীদের নিয়ে বেফাঁস এক মন্তব্যের জেরে সমালোচনার মুখে জাপানের টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি পদত্যাগ করেছেন। এবার নতুন সিদ্ধান্ত নিয়েছে দেশটির ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি। সিদ্ধান্ত অনুসারে, নারীদের গুরুত্বপূর্ণ বৈঠকে ডাকা হবে, কিন্তু তাঁরা কোনো কথা বলতে পারবেন না।

বিবিসির খবরে বলা হয়েছে, অলিম্পিক আয়োজক কমিটির বৈঠকে পাঁচ নারী আইনপ্রণেতাকে ডাকা হবে বৈঠক পর্যবেক্ষণের জন্য। পুরুষদের এসব বোর্ড মিটিংয়ে তাঁরা কথা বলবেন না। তবে বৈঠকের পর তাঁরা তাঁদের মতামত জানাতে পারবেন।

এর আগে অলিম্পিকের আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি মন্তব্য করেছিলেন, নারীরা মিটিংগুলোতে বেশ কথা বলেন। তিনি আরও বলেন, ‘তাঁরা (নারীরা) কম কথা বলবেন, আমাদের এটা নিশ্চিত করতে হবে। নারীদের কারণে বৈঠক শেষ করা কঠিন হয়ে পড়ে।’ তাঁর এসব মন্তব্যের জেরে সমালোচনার ঝড় ওঠে। এরপর পদত্যাগ করতে বাধ্য হন তিনি। পদত্যাগ করে গত শুক্রবার তিনি বলেছেন, তাঁর এই মন্তব্য ঠিক ছিল না। কিন্তু তাঁর পদত্যাগের মধ্য দিয়ে সংকটের সমাধান হলো না। বরং লিবারেল ডেমোক্রেটিক পার্টি ওই পথেই হাঁটল।

জাপানের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সিদ্ধান্ত গ্রহণ করা হবে, এমন বৈঠকে পাঁচ নারী উপস্থিত থাকে পারবেন। পরে তাঁরা সেক্রেটারিয়েট কার্যালয়ে তাঁদের মতামত জানাতে পারবেন। তবে এর বিপরীতে নারী আইনপ্রণেতারা কী ভাবছেন, তা এখনো জানা যায়নি। এ ছাড়া নারী অধিকার নিয়ে কাজ করে এমন কোনো সংগঠনও কোনো মন্তব্য করেনি।

বিজ্ঞাপন
এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন