বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছেন, তুষারপাতে বন্ধ হওয়া সড়কে যান চলাচল স্বাভাবিক করে উদ্ধার তৎপরতার জন্য সামরিক বাহিনীর সদস্যদের মাঠে নামানো হয়েছে।

default-image

সামাজিক যোগাযোগমাধ্যমে এ ধরনের অনেক ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা গেছে, একটা গাড়ির বাম্পারের সঙ্গে আরেকটা গাড়ি লেগে আছে। গাড়িগুলোর ছাদে অন্তত এক মিটার (তিন ফুট) উঁচু তুষারের স্তূপ জমে আছে।

তুষারপাতের কারণে সড়কে আটকে পড়েছেন অসংখ্য পর্যটক। তাঁদের একজন উসমান আব্বাসী বলেন, লোকজন ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছেন।

কয়েক দিন ধরে মারি এলাকায় তুষার নিয়ে খেলা করছে এ রকম অসংখ্য ছবি ও ভিডিওতে সামাজিক যোগাযোগমাধ্যমে ভরে ওঠে। স্বাস্থ্যকর পরিবেশ হওয়ায় ব্রিটিশ ঔপনিবেশিক যুগে সেনাদের জন্য বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপনা ও রিসোর্ট গড়ে তোলা হয়েছিল মুরিতে। ইসলামাবাদ থেকে প্রায় ৭০ কিলোমিটার উত্তর–পূর্বে মারি অবস্থিত।

default-image

পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দপ্তর বলেছে, ইতিমধ্যেই মারিকে ‘দুর্যোগপ্রবণ এলাকা’ হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। পাশাপাশি সবাইকে অনুরোধ করা হয়েছে সেখানে না যাওয়ার জন্য।

প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এক টুইট বার্তায় তিনি বলেছেন, অনাকাঙ্ক্ষিত তুষারপাত ও আবহাওয়ার পূর্বাভাস যাচাই না করেই সেখানে পর্যটকদের ঢল নামায় স্থানীয় প্রশাসন পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেয়েছে। তিনি আরও বলেছেন, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। এ ধরনের ট্র্যাজেডি রোধে কঠোর আইন প্রণয়ন করা হবে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন