বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে তালেবানের একটি সূত্রের বরাত দিয়ে আল–জাজিরা জানিয়েছে, পানশিরের দখল নিতে লড়াই অব্যাহত আছে। কিন্তু এনআরএফের বিরুদ্ধে তালেবানের আক্রমণের গতি কমে গেছে। কারণ, এলাকাটির সড়কে ভূমি মাইন রয়েছে।

গত ১৫ আগস্ট তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হয়। কাবুল দখলের পর তিন সপ্তাহের বেশি সময় পেরিয়ে গেলেও পানশির উপত্যকার নিয়ন্ত্রণ নিতে পারেনি তালেবান। উপত্যকাটি বিদ্রোহী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) যোদ্ধাদের নিয়ন্ত্রণে রয়েছে।

অবশ্য গত শুক্রবার পানশির উপত্যকার নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছিল তালেবান। কিন্তু গতকালও পানশিরে বিরোধীদের সঙ্গে তালেবানের লড়াই চলছিল।

তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর এই পার্বত্য এলাকায় এনআরএফ গড়ে তোলা হয়। স্থানীয় নেতা আহমেদ মাসুদের নেতৃত্বাধীন মিলিশিয়াদের সঙ্গে আফগান সামরিক বাহিনীর কমান্ডারদের একাংশ মিলে এই ফ্রন্ট গঠন করা হয়েছে।

৩২ বছর বয়সী মাসুদ পানশিরের প্রয়াত গেরিলা কমান্ডার আহমদ শাহ মাসুদের ছেলে। কয়েক দশক আগে সাবেক সোভিয়েত বাহিনী ও পরে (১৯৯৬-২০০১) তালেবানের বিরুদ্ধে লড়াই করে ‘পানশিরের সিংহ’ বলে পরিচিতি পেয়েছিলেন আহমদ শাহ মাসুদ।

এবার তালেবান আবার ক্ষমতায় আসার পর দুই পক্ষের মধ্যে সমঝোতা আলোচনা চলছিল। তবে তাতে সমাধান আসেনি। ফলে তালেবান যুদ্ধের পথ বেছে নেয়। পানশিরের দখল নিতে তালেবান ও এনআরএফের মধ্যে কদিন ধরে তীব্র লড়াই চলছে।

তালেবান আফগানিস্তানে এখনো নতুন সরকার গঠনের ঘোষণা দিতে পারেনি। আগামী সপ্তাহে এ ঘোষণা আসতে পারে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন