‘পৃথিবীর বুকে যেন এক নরক’

বোমা হামলার ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশের পত্রিকার প্রথম পাতার শিরোনাম
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের কাবুলে হামিদ কারজাই বিমানবন্দরে বৃহস্পতিবার সন্ত্রাসী হামলার খবর সারা বিশ্বের পত্র–পত্রিকার প্রথম পাতার শিরোনামে স্থান করে নিয়েছে। অনেক পত্র–পত্রিকাই তাদের খবর পরিবেশন করেছে বোমা বিস্ফোরণের পর রক্তাক্ত ও হতবিহ্বল দুই নারীর একটি ছবি জুড়ে দিয়ে। খবর দ্য গার্ডিয়ান।

যুক্তরাজ্যের অর্ধডজন পত্রিকার প্রথম পাতায় ছাপানো প্রধান ছবিটি এএফপির জন্য তুলেছেন ওয়াকিল খোসার। গার্ডিয়ান–এর খবরের শিরোনাম, ‘কাবুলে হত্যাযজ্ঞ: বিমানবন্দরে বোমা হামলায় কয়েক ডজন লোক নিহত’। এ ছবিই ব্যবহার করে দ্য টেলিগ্রাফ এ–সংক্রান্ত খবরের শিরোনাম করেছে, ‘কাবুল বিস্ফোরণে ১২ মার্কিন সেনা নিহত’। দ্য মিরর–এর শিরোনাম, ‘বর্বরোচিত’।

দ্য মেইলও ওই ছবি ছাপিয়েছে। শিরোনাম, ‘আত্মসমর্পণের করুণ মূল্য’। দ্য সান–এর প্রথম পাতার শিরোনাম হলো, ‘পৃথিবীর বুকে নরক’। সঙ্গে ছাপানো হয়েছে এক শিশুর ছবি। বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে ঘটনাস্থলে থাকা শিশুটির হাতে দেখা যাচ্ছে একটি ব্রিটিশ পাসপোর্ট।

‘কাবুল হামলায় বহু মানুষ নিহত’ শিরোনাম দ্য টাইমস–এর। দ্য ফাইন্যান্সিয়াল টাইমস এ–সংক্রান্ত খবরের শিরোনাম করেছে, ‘কাবুল বিমানবন্দরে ধারাবাহিক বিস্ফোরণে কয়েক ডজন মানুষের নিহত হওয়ার আশঙ্কা’। পত্রিকাটির খবরে বলা হয়, হামলায় শরণার্থী ও মার্কিন মেরিন সেনা উভয়েই নিহত হয়েছে।