ফাইজার ও মডার্নার চতুর্থ ডোজ অমিক্রনে ‘আংশিক’ কার্যকর: গবেষণা

ফাইজার ও মডার্নার কোভিড টিকাদানের মাধ্যমে গবেষণাটি করেন ইসরায়েলের একদল গবেষক
ছবি: রয়টার্স

ফাইজার ও মডার্নার টিকার চতুর্থ ডোজ করোনার নতুন ধরন অমিক্রনের সংক্রমণ ঠেকাতে আংশিক কার্যকর। ইসরায়েলে চতুর্থ ডোজ নিয়ে একটি ট্রায়াল শেষে গতকাল সোমবার একদল গবেষক এ তথ্য জানিয়েছেন। খবর বার্তা সংস্থা এএফপির।

তেল আবিবের কাছেই সেবা মেডিকেল সেন্টারের একদল গবেষক অমিক্রন প্রতিরোধে মানবদেহে টিকার চতুর্থ ডোজের কার্যকারিতা নিয়ে গত বছরের ডিসেম্বরে পরীক্ষা শুরু করেন। সেখানে হাসপাতালে কাজ করেন, এমন ১৫৪ স্বাস্থ্যকর্মীকে ফাইজার ও ১২০ স্বাস্থ্যকর্মীকে মডার্নার টিকার ডোজ দেওয়া হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ একটি বিবৃতিতে জানিয়েছে, ট্রায়ালের প্রাথমিক ফলাফলে দেখা গেছে, টিকা নিরাপদ ও যথেষ্ট মাত্রায় অ্যান্টিবডি তৈরি করছে। কিন্তু অমিক্রন ধরনের সংক্রমণ ঠেকাতে এটি আংশিক কার্যকর।

এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন অধ্যাপক গিলি রেগেভ। তিনি বলেন, চতুর্থ ডোজ দেওয়ার পর অ্যান্টিবডি বাড়লেও অমিক্রন ধরনে সংক্রমিত ব্যক্তিদের ক্ষেত্রে টিকা আংশিক কার্যকর। তবে অমিক্রনের আগের ধরনগুলোর বিরুদ্ধে টিকা অনেক বেশি কার্যকর বলেও জানান অধ্যাপক রেগেভ।

বিশ্বে প্রথম করোনার গণটিকাদান কর্মসূচি শুরু করা দেশগুলোর একটি ইসরায়েল। গত গ্রীষ্মে দেশটিতে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়। এখন বয়োজ্যেষ্ঠ ও ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে চতুর্থ ডোজ দেওয়ার সবুজ সংকেত দিয়েছে ইসরায়েলে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া সবশেষ হিসাব অনুযায়ী, ইতিমধ্যে দেশটির ৫ লাখ ৩৭ হাজার মানুষ কোভিড টিকার চতুর্থ ডোজ নিয়েছেন। বুস্টার, অর্থাৎ তৃতীয় ডোজ নিয়েছেন অর্ধেকের বেশি মানুষ। এ ছাড়া ইসরায়েলের ৮০ শতাংশের বেশি মানুষ টিকার পূর্ণ, অর্থাৎ দুই ডোজ নিয়েছেন।