ভারতের ক্ষেপণাস্ত্র কিনছে ফিলিপাইন

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে ব্রাহ্মস সুপারসনিক ক্রুস ক্ষেপণাস্ত্র। নয়াদিল্লি, ভারত, ২৩ জানুয়ারি ২০০৬
ছবি: রয়টার্স

নৌবাহিনীর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ভারত থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে ফিলিপাইন। এ জন্য নয়াদিল্লির সঙ্গে প্রায় ৩৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলারে একটি চুক্তি চূড়ান্ত করেছে ম্যানিলা। এর আওতায় ভারত থেকে উপকূলভিত্তিক একটি জাহাজপ্রতিরোধী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাবে ফিলিপাইন। গত শুক্রবার ফেসবুকে একটি পোস্ট দিয়ে ভারত থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার কথা জানান দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেঞ্জানা।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ওই ফেসবুক পোস্টে ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেঞ্জানা বলেন, ভারত সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারতের সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান ব্রাহ্মস অ্যারোস্পেস ক্ষেপণাস্ত্রের তিনটি ব্যাটারি, অপারেটর ও রক্ষণাবেক্ষণকারীদের প্রশিক্ষণ দেওয়া ছাড়াও ক্ষেপণাস্ত্রসংক্রান্ত যাবতীয় লজিস্টিক সহায়তা দেবে।

ফিলিপাইনের সামরিক বাহিনীতে এখনো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার যুদ্ধজাহাজ ও ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যবহৃত হেলিকপ্টার রয়েছে। তাই দেশটি তাদের সামরিক বাহিনীর আধুনিকায়নের জন্য পাঁচ বছর মেয়াদি ৫৮৫ কোটি ডলারের একটি প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পটির শেষ পর্যায়ে এসে ভারতের সঙ্গে চুক্তি হলো।

২০১৭ সালে এই চুক্তি নিয়ে দেশ দুটির মধ্যে আলোচনা শুরু হলেও বাজেটঘাটতি ও করোনাভাইরাস মহামারির কারণে চুক্তি চূড়ান্ত হতে এত দেরি হয়েছে। ২০১৮ সালে ইসরায়েলের তৈরি স্পাইক ইআর ক্ষেপণাস্ত্র কেনে ফিলিপাইন। এটি সমুদ্র প্রতিরোধের জন্য দেশটির প্রথম জাহাজসংক্রান্ত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।