মারা গেছেন হাজিমে ইশিই

টোকিওতে নিজের লেখা বইয়ের বাংলা অনুবাদের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে হাজিমে ইশিই।
ফাইল ছবি

জাপানের সাবেক মন্ত্রী ও দীর্ঘ সময়ের সংসদ সদস্য হাজিমে ইশিই মারা গেছেন। গত শনিবার রাজধানী টোকিওতে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। হাজিমে ইশিইর বয়স হয়েছিল ৮৭ বছর।

১৯৬৯ সালে ইশিই উদার গণতন্ত্রী পার্টি এলডিপির প্রার্থী হিসেবে প্রথমবারের মতো জাপানের সংসদের নিম্নকক্ষের সদস্য নির্বাচিত হন। এরপর মোট ১১ বার তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ১৯৯৩ সালে তিনি এলডিপি ত্যাগ করেন। পরে ছোট বেশ কয়েকটি দলে যোগ দিয়ে শেষ পর্যন্ত গণতান্ত্রিক দলের সদস্য হন।

দীর্ঘ সময় ধরে সংসদ সদস্য থাকা অবস্থায় কখনো পূর্ণাঙ্গ, আবার কখনো সহযোগী সদস্য হিসেবে একাধিক মন্ত্রণালয়ে দায়িত্বে পালন করেছেন ইশিই। ২০১৩ সালে উচ্চকক্ষের নির্বাচনে পরাজিত হয়ে সক্রিয় রাজনীতি থেকে অবসর নেন। এরপর নিজের রাজনৈতিক জীবনের বিচিত্র অভিজ্ঞতার ওপর বই লেখা শুরু করেন।

হাজিমে ইশিইর লেখা বইগুলোর একটিতে ১৯৭৭ সালে জাপান এয়ারলাইনসের একটি যাত্রীবাহী উড়োজাহাজ ছিনতাইয়ের পর ঢাকা বিমানবন্দরে অবতরণ এবং পরে যাত্রীদের মুক্তির জন্য জাপানের বামপন্থী দল রেড আর্মির সঙ্গে চলা আলোচনার বর্ণনা রয়েছে।

ইশিই তখন ছিলেন জাপানের পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী তাকেও ফুকুদা উড়োজাহাজ ছিনতাইয়ের ঘটনায় জিম্মিদের মুক্তি নিশ্চিত করতে একটি প্রতিনিধিদলের নেতা হিসেবে ইশিইকে ঢাকায় পাঠিয়েছিলেন। তাঁদের দায়িত্ব ছিল ছিনতাইকারীদের সঙ্গে আলোচনা করা। ওই ঘটনার বর্ণনা ইশিই তাঁর বইয়ে তুলে ধরেছেন। বইটির বাংলা অনুবাদ ২০১৮ সালে প্রথমা প্রকাশন থেকে বের হয়েছে।

উড়োজাহাজ ছিনতাইয়ের ঘটনা বাংলাদেশের সঙ্গে হাজিমে ইশিইর স্থায়ী একটি সম্পর্কে গড়ে দিয়েছিল। পরবর্তী সময়ে জাপানে বাংলাদেশের বেশ কিছু অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তিনি উপস্থিত থেকেছেন।