মার্কোস জুনিয়রের ক্ষমতায় আসা বিশ্বের জন্য হুঁশিয়ারি

মার্কোস জুনিয়র প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে হয়ে ওঠেন অন্যতম এবং তাঁর জয় ছিল প্রত্যাশিত।ফাইল ছবি: রয়টার্স

কয়েকদিন আগে ফিলিপাইনে শিশুদের বইয়ের প্রকাশনা সংস্থা আদরনা হাউস সামাজিক যোগাযোগমাধ্যমে ‘#নেভারএঅ্যাগেইন বান্ডেল’ হ্যাশট্যাগ দিয়ে একসঙ্গে নির্দিষ্ট কয়েকটি বইয়ের একটি বিশেষ বান্ডিল কিনলে ২০ শতাংশ মূল্যছাড় পাওয়া যাবে বলে বিজ্ঞাপন দিয়েছে। এই বান্ডিলের মধ্যে একটি বইয়ের নাম ‘দিস ইজ আ ডিক্টেটরশিপ’। বইটি মূলত স্পেনের। ফ্রাঙ্কো স্বৈরশাসন থেকে উত্তরণের সময় এটির আদি সংস্করণ প্রকাশিত হয়।

আদরনা হাউস এই ছাড় ঘোষণার দুদিন আগে ফিলিপাইনের স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের ছেলে মার্কোস জুনিয়র (যিনি বংবং নামেই বেশি পরিচিত) সে দেশের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হন। দিস ইজ আ ডিক্টেটরশিপ শিরোনামের ওই বইটি বিশ্বের নানা দেশের স্বৈরশাসকদের নিয়ে লেখা। বইটিতে রোমানিয়ার কমিউনিস্ট স্বৈরশাসক নিকোলাই চচেস্কু, আফ্রিকার কুখ্যাত স্বৈরাচার ইদি আমিন এবং কম্বোডিয়ার খেমারুজ নেতা ও স্বৈরশাসক পলপটের কাতারে সিনিয়র মার্কোসকে রাখা হয়েছে।

মার্কোসের দুই দশকের শাসনামলে ফিলিপাইনে কী ব্যাপক দুর্নীতি আর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছিল, আদালতের রেকর্ড আর সংবাদপত্রের প্রতিবেদনে বিস্তারিত বিবরণ এবং প্রমাণ আছে। তাঁদের দুর্নীতি ও অপশাসনে দেশটি কার্যত দেউলিয়া হয়ে পড়েছিল।

মার্কোস জুনিয়রকে ঘিরে রাখতেন লাল শার্ট পরা শত শত সমর্থক, যাতে রিপোর্টাররা তাঁর ধারেকাছে ঘেঁষতে না পারেন, তাঁকে কোনো প্রশ্ন করতে না পারেন। তিনি বলেন, তিনি জনগণের সঙ্গে সরাসরি কথা বলতেই পছন্দ করেন। কিন্তু তাঁর ভিডিও ব্লগে প্রায়ই পোস্ট করা ভিডিওতে দেখা গেছে তারা কতটা বিলাসী জীবনযাপনে ব্যস্ত।

গণ–অভ্যুত্থানের বিপ্লবী কর্মীরা যখন ম্যানিলায় প্রেসিডেন্টের প্রাসাদে ঢুকে পড়েছিলেন, তখন সেখানে মার্কোস পরিবারের বহু চমৎকার তৈলচিত্র, সোনায় মোড়ানো জাকুজি, ১৫টি মিংক কোট, ৫০৮টি ডিজাইনার গাউন এবং ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের তিন হাজার জোড়া জুতার সংগ্রহ দেখতে পেয়েছিলেন।

আরও পড়ুন

ওই গণ–অভ্যুত্থানের মুখে দেশ ছেড়ে পালিয়ে বাঁচে মার্কোস পরিবার। এরপর দেশটিতে ধীরে ধীরে গণতন্ত্রের পুনরুত্থান ঘটে। কিন্তু ২০২২ সালে দেশটির জনগণের চিন্তাধারায় আমূল পরিবর্য়তন আসে। মার্কোস জুনিয়র প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে হয়ে ওঠেন অন্যতম এবং তাঁর জয় ছিল প্রত্যাশিত।

মার্কোসের এই রাজনৈতিক প্রত্যাবর্তনের পেছনে বিভিন্ন হিসাব–নিকাশ কাজ করেছে। কেউ কেউ যুক্তি দেখান, ৩০ বছর আগে মার্কোসের পরিবার ফিলিপাইনে ফেরার অনুমতির পাওয়ার পর থেকে এই মঞ্চ প্রস্তুতির কাজ শুরু হয়। দেশে ফিরে রাজনীতিতে মনোনিবেশ করে পরিবারটি। এর পর থেকে ফিলিপাইনের রাজনৈতিক অঙ্গনে অন্যদের মতো এই পরিবারটির বিচরণ স্বাভাবিক হয়ে ওঠে। নির্বাচনে মার্কোস পরিবার জানিয়ে দেয়, তারা একেবারে হারিয়ে যায়নি।

স্ত্রী লুইস (বায়ে) ও বোন ইমমির সঙ্গে বংবং
ফাইল ছবি: রয়টার্স

সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোস দুবার প্রেসিডেন্সি নির্বাচনে লড়াই করেছিলেন। যদিও সে নির্নাচনে তিনি হেরে যান, তবে তিনি নিজ শহরে একটি কংগ্রেস সদস্য হন। মার্কোস সিনিয়রের দুই সন্তান বংবং ও ইমমি-ও কংগ্রেস ও সিনেটে আসন জেতেন। লাইফস্টাইল ম্যাগাজিন ও টক শোগুলো এই পরিবারটিকে বর্জন করার পরিবর্তে গ্ল্যামারাইজড করেছে। মেট্রো নামে একটি ম্যাগাজিন ১৯৯০ সালে তাদের বার্ষিক সংখ্যার মলাটে বংবংকে রেখেছিল। সেখানে বংবং-এর ছবির পাশে লেখা ছিল ‘সেরা ও উজ্জল’। আর ২০১৫ সালে ইমমি তাঁর ৬০তম জন্মদিনে ফিলিপাইনে অভিজাতদের লাইফস্টাইল ম্যাগাজিন টটলার’–এর ফ্যাশন ইস্যুর প্রচ্ছদ হয়েছিলেন। সেখানে তিনি কড়া লাল রঙের পোশাকে পোজ দিয়েছিলেন।

গত ১০ বছরে এই গ্ল্যামার আরও ছাপিয়ে গেছে। মিডিয়া স্টাডিজের বিশেজ্ঞরা ইউটিউব চ্যানেলগুলোতে মার্কোস পরিবারের সফলতার গল্প একের পর এক তুলে ধরতে থাকেন। দেখাতে থাকেন পরিবারটি সেতু, হাসপাতাল, সাংস্কৃতিক কেন্দ্র এবং বায়ুকল প্রতিষ্ঠা করে দেশকে বিশ্বের অন্যদের কাছে ঈর্ষণীয় করে তুলেছে। অথচ সেখানে যেসব দুর্নীতি হয়েছিল সেগুলোর কোনো উল্লেখ তারা করেনি।

এসব পোস্টে সাধারণভাবে একটা কথাই বেশি করে বলা হয়। সেটি হলো মার্কোসের স্বৈরতান্ত্রিক শাসনামলটাই ছিল ফিলিপাইনের ‘স্বর্ণযুগ’। আদতে তখন ফিলিপাইনের অর্থনীতি ধসে পড়ার উপক্রম হয়েছিল এবং দেশটি ছিল বিদেশি ব্যাংকগুলোর কাছে বিপুলভাবে ঋণগ্রস্ত।

টিকটকে মার্কোসের সম্পদের উৎসের গল্পও ভাইরাল হয়। মার্কোসপন্থীদের মতে, মার্কোস সিনিয়র ছিলেন একজন আইনজীবী। তিনি তাঁর মক্কেলদের কাছ থেকে নগদ অর্থের পরিবর্তে ফি হিসেবে সোনার বার নিতেন।

বহু বছর ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে নানা রকমের পোস্ট দিয়ে মার্কোস পরিবারের গুণকীর্তন চালানো হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় মার্কোস জুনিয়র নির্বাচনী প্রচারের সময় কোনো ধরনের বিতর্ক বাধাননি বা সংবাদ সম্মেলনে অংশ নেননি। আয়োজন করেছেন জাঁকজমকপূর্ণ জনসভার। মার্কোস জুনিয়রকে ঘিরে রাখতেন লাল শার্ট পরা শত শত সমর্থক, যাতে রিপোর্টাররা তাঁর ধারেকাছে ঘেঁষতে না পারেন, তাঁকে কোনো প্রশ্ন করতে না পারেন। তিনি বলেন, তিনি জনগণের সঙ্গে সরাসরি কথা বলতেই পছন্দ করেন। কিন্তু তাঁর ভিডিও ব্লগে প্রায়ই পোস্ট করা ভিডিওতে দেখা গেছে তারা কতটা বিলাসী জীবনযাপনে ব্যস্ত। আর টিকটক তো তাঁর ছেলে সান্দ্রোকে কোরিয়ান নাটকের হাটথ্রুব নায়কের মতো বানিয়ে ছেড়েছে।

আরও পড়ুন

জার্মান ডেটাবেজ কোম্পানি স্ট্যাটিস্টার সমীক্ষা অনুসারে, ফিলিপাইনের ১৬ থেকে ৬৪ বছর বয়সী একজন মানুষ গড়ে প্রতিদিন চার ঘণ্টা সামাজিক যোগাযোগমাধ্যমে সময় কাটান।

নির্বাচনী প্রচারের সময় মার্কোস জুনিয়রকে ঘিরে রাখতেন লাল জামা পরা শত শত সমর্থক, যাতে রিপোর্টাররা তাঁর ধারেকাছে ঘেঁষতে না পারেন
ফাইল ছবি: রয়টার্স

টিকটকে মার্কোসের সম্পদের উৎসের গল্পও ভাইরাল হয়। মার্কোসপন্থীদের মতে, মার্কোস সিনিয়র ছিলেন একজন আইনজীবী। তিনি তাঁর মক্কেলদের কাছ থেকে নগদ অর্থের পরিবর্তে ফি হিসেবে সোনার বার নিতেন। এভাবেই তাঁদের এই সম্পদের পাহাড় গড়ে ওঠে।
মার্কোসবিরোধীরা বলছেন, সামাজিক যোগাযোগমাধ্যমকে ব্যবহার করে মিথ্যা তথ্য ছড়িয়ে ইতিহাসকে বিকৃত করা হয়েছে। মার্কোস পরিবারের কলঙ্কময় অতীত মুছে ফেলা হয়েছে। তবে মার্কোস পরিবার এ অভিযোগ অস্বীকার করে। মার্কোসপন্থীদের এই মিথ্যাচার ঠেকাতে প্রকাশক, শিক্ষক, গবেষক ও সাংবাদিকেরা নানাভাবে চেষ্টা করছেন। এর একটি উপায় হলো এই আদরানা হাউসের বই বান্ডিল।

মার্কোসের প্রেসিডেন্ট হওয়ার দুই দিনের মধ্যে ঐতিহাসিক আর্কাইভগুলোকে ডিজিটাইজ ও রক্ষা করার দাবি উঠেছে। সেগুলোতে রয়েছে এই মার্কোস সিনিয়রের শাসনামলের সব নৃসংসতা ও নিপীড়নের তথ্য। চিত্রশিল্পী ও সেলিব্রিটিজরা সেই সব দুর্নীতির ঘটনাগুলোকে টিকটকের মাধ্যমে তুলে ধরছেন।

কিন্তু এটি একটি বড় ধরনের যুদ্ধ। ইতিমধ্যে ‘কমিউনিস্ট বিদ্রোহ’ দমনে জাতীয় টাস্কফোর্স গঠন করেছে। এই টাস্কফোর্স ছোট শিশুদের ‘উগ্রবাদী’ করে তোলার প্রতিবাদে আদরানা হাউসকে তলব করেছে। নির্বাচনের আগে, স্বৈরাচারের সমালোচনামূলক বইয়ের দোকানে ব্যাপক ভাঙচুর চালানো হয়।

সারা দুতার্তে
ফাইল ছবি : রয়টার্স

মার্কোস জুনিয়র তাঁর মন্ত্রণালয়ে প্রথম মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন তাঁর রানিং মেট সারা দুতার্তেকে। সারাকে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। সারা হচ্ছেন সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মেয়ে। দুতার্তে ২০১৬ সালে ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করেছিলেন। তখন হাজার হাজার মাদক ব্যবসায়ী এবং মাদক ব্যবহারকারীকে বিচারবহির্ভূতভাবে হত্যা করা হয়েছিল। ফলে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত তদন্তের অনুমতি দেন। তবে সরকারের অনুরোধে গত বছর তা স্থগিত রাখা হয়। এখন দুতার্তের মেয়েকে শিক্ষামন্ত্রী নিয়োগ করায় শিক্ষাবিদেরা বিস্ময় প্রকাশ করেছেন। সামনের বছরগুলোতে ফিলিপাইনের তরুণদের কী ধরনের মানবাধিকার শিক্ষা দেওয়া হবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তাঁরা।
যেমন যেসব সাংবাদিক বা ব্যক্তি সত্য তুলে ধরছেন, তাঁদের সোশ্যাল মিডিয়ায় ভুয়া অ্যাকাউন্ট থেকে তীব্রভাবে আক্রমণ করা হয়, এখানে জবাবদিহির কোনো বালাই নেই।

মারিকিনা ফুটওয়্যার মিউজিয়ামে সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের জুতা পরিস্কার করছেন একজন কর্মী। ছবিটি ২০১২ সালের ২৬ সেপ্টেম্বরের।
ছবি: রয়টার্স

সামাজিক যোগাযোগমাধ্যমে যে ইতিহাসের বিকৃতি করা হয়েছিল, তা নয়। এ ক্ষেত্রে আরও কিছু কৌশলও নেওয়া হয়েছে। ভিন্ন মতাদর্শীদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম চ্যালেঞ্জিং হয়ে উঠেছিল। কারণ, বিভিন্ন প্ল্যাটফর্মে বিরোধী কণ্ঠকে ট্রল করে ক্রমাগত হয়রানি করা হয়েছে। এ ক্ষেত্রে উদাহরণ হলেন মার্কোস জুনিয়রের প্রধান প্রতিদ্বন্দ্বী লেনি রোব্রেদো। নির্বাচনী প্রচারের সময় তাঁর টুকরা টুকরা ভিডিও টিকটকে পোস্ট করে ভাসিয়ে দেন মার্কোসপন্থীরা। সেখানে রোব্রেদোকে বোবা ও তোতলা হিসেবে দেখানো হয়। এর মধ্য দিয়ে সব সমালোচকদের একটি বার্তাও দেন মার্কোসপন্থীরা। যে কেউ এভাবে ভাইরাল হতে পারেন।

মার্কোস পরিবারের এভাবে ফেরাটা বিশ্বের জন্য এক ধরনের সতর্কসংকেত। রাজনৈতিক মঞ্চে তাদের প্রত্যাবর্তন রাতারাতি হয়নি, কয়েক দশক ধরে সমাজে চলা সংস্কৃতির পরিবর্তনের ফলাফল এটি, যা অনেকে আঁচই করতে পারেননি।


দ্য গার্ডিয়ান ও বিবিসি অবলম্বনে লিপি রানী সাহা