মিয়ানমারে আবারও দুই সাংবাদিক গ্রেপ্তার

মিয়ানমারে গত ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে সেনাবাহিনীফাইল ছবি: রয়টার্স

মিয়ানমারের জান্তা সরকার দেশটির আরও দুই সাংবাদিককে গ্রেপ্তার করেছে। সেনানিয়ন্ত্রিত টেলিভিশনের এক প্রতিবেদনে গতকাল শনিবার এ তথ্য জানানো হয়।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, গ্রেপ্তার দুই সাংবাদিক হলেন মিয়ানমারের নিউজ সাইট ফ্রন্টিয়ার মিয়ানমারের কলাম লেখক ও ভয়েস অব আমেরিকা রেডিওর বিশ্লেষক সিথু অং মিন্ট এবং বিবিসি মিডিয়া অ্যাকশনের ফ্রিল্যান্স প্রযোজক হেট হেচ খিন। ১৫ আগস্ট তাঁদের গ্রেপ্তার করা হয়।

সিথুর বিরুদ্ধে ভুল তথ্য পরিবেশনের অভিযোগ আনা হয়েছে। সেনাসমর্থিত মায়াদ্দি টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়, জান্তার বিষয়ে স্পর্শকাতর সংবাদ পরিবেশন করেছেন সিথু। এ ছাড়া সরকারবিরোধী বিক্ষোভ ও বিরোধী দলের কর্মকাণ্ডে সাধারণ জনগণকে উসকানি দেওয়ারও অভিযোগ আনা হয়েছে।

অপর দিকে সিথুকে আশ্রয় দেওয়ার অভিযোগ আনা হয়েছে হেট হেচ খিনের বিরুদ্ধে। এ ছাড়া জান্তাবিরোধী ছায়া সরকারকে সহযোগিতাকারীদের সঙ্গে কাজ করারও অভিযোগ তোলা হয়েছে।

এক বিবৃতিতে বিবিসি মিডিয়া অ্যাকশন জানিয়েছে, খিনের নিরাপত্তা ও তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ নিয়ে তাঁরা উদ্বিগ্ন। বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।
মতপ্রকাশের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করার বৈশ্বিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস বলেছে, দুই সাংবাদিককে অযৌক্তিক কারণে গ্রেপ্তার করা হয়েছে। সংগঠনটির এশিয়া-প্যাসিফিক ডেস্ক প্রধান ডেনিয়েল বাস্টার্ড বলেছেন, ‘দুই সাংবাদিককে অযৌক্তিকভাবে গ্রেপ্তারের তীব্র নিন্দা জানাই আমরা। এটি সাংবাদিকদের বিষয়ে জান্তা সরকারের নিষ্ঠুর আচরণের বহিঃপ্রকাশ।’

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডাব্লিউ) তথ্য অনুযায়ী, গত ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে জুলাই পর্যন্ত মিয়ানমারের ৯৮ সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের মধ্যে জুলাই মাসে কারাগারে ছিলেন ৪৬ জন।