বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ মঙ্গলবার কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান সরকারের মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যের নাম জানান এই গোষ্ঠীর মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। বাকি মন্ত্রীদের নাম শিগগিরই ঘোষণা করা হবে বলে জানান তিনি।

default-image

তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করবেন মোল্লা মোহাম্মদ ইয়াকুব। তালেবানের প্রয়াত নেতা মোল্লা ওমরের ছেলে ইয়াকুব এতদিন এই বাহিনীর সামরিক কমান্ডারের দায়িত্ব পালন করে আসছিলেন।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী সংগঠনের তালিকায় থাকা হাক্কানী নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানী এ সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

তালেবান নেতা আমির খান মুত্তাকিকে করা হয়েছে পররাষ্ট্রমন্ত্রী। আর তালেবানের রাজনৈতিক প্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই হচ্ছেন উপপররাষ্ট্রমন্ত্রী। হেদায়েতউল্লাহ বদরি ভারপ্রাপ্ত অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

কে এই হাসান আখুন্দ

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ ১৯৯০–এর দশকে তালেবান ক্ষমতায় থাকাকালে কান্দাহার প্রদেশের গভর্নর ছিলেন। পরে সরকারের পররাষ্ট্রমন্ত্রী হন তিনি।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের সঙ্গে ঘনিষ্ঠ ছিলেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। জাতিসংঘের কালো তালিকায় তাঁর নাম রয়েছে। মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের আনুমানিক বয়স ৬০ বছর বা তার চেয়ে কিছুটা বেশি। তালেবানের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, তালেবানের মধ্যে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ অত্যন্ত শ্রদ্ধার একজন মানুষ।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন