default-image

আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ায় নারীদের সমতার ভিত্তিতে ও সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সম্প্রতি দেশটিতে সহিংসতা অবসানের প্রচেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। খবর এএফপির

এক বিবৃতিতে নিরাপত্তা পরিষদ জানায়, নিরাপত্তা পরিষদের সদস্যরা একমত যে আফগানদের নেতৃত্বে, তাদের নিজেদের প্রক্রিয়ায় টেকসই শান্তি অর্জিত হবে।

সম্প্রতি আফগানিস্তানে বেসামরিক লোকদের ওপর হামলা বেড়ে যাওয়ায় নিন্দা জানায় নিরাপত্তা পরিষদ।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, নিরাপত্তা পরিষদের সদস্যরা আফগানিস্তানে সব দলকে ঐকমত্যে পৌঁছাতে উৎসাহিত করছে। সেই সঙ্গে সহিংসতা কমাতে আহ্বান জানিয়েছে।

সম্প্রতি ওয়াশিংটন কাবুল সরকার এবং তালেবান জঙ্গিদের কাছে শান্তি চুক্তির একটি খসড়া হস্তান্তর করে। এর মাধ্যমে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাবও দেওয়া হয়। আফগানিস্তানের গণমাধ্যমে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কনের একটি চিঠির বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

ওই পরিকল্পনায় তুরস্কে আন্তআফগান বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্র জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বৈঠকটি অনুষ্ঠিত হবে। সেখানে আরও অনেক দেশের মন্ত্রীদের অংশগ্রহণ থাকবে। আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান এবং ইরানকে একমতে আনতে সচেষ্ট হবেন তাঁরা।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন