সিভিল এভিয়েশন প্রধানের পদত্যাগ

আজহারউদ্দিন আবদুর রহমান। ছবি: রয়টার্স
আজহারউদ্দিন আবদুর রহমান। ছবি: রয়টার্স

মালয়েশিয়া এয়ারলাইনসের এমএইচ৩৭০ নম্বর ফ্লাইটটি নিখোঁজ হওয়ার পেছনে এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ কেন্দ্রের গাফিলতি ছিল বলে তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে। গতকাল সোমবার এ তদন্ত প্রতিবেদন প্রকাশিত হয়। এ ঘটনার দায় কাঁধে নিয়ে দেশটির সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের প্রধান আজহারউদ্দিন আবদুর রহমান পদত্যাগ করেছেন।

পদত্যাগের ঘোষণা দিয়ে আজহারউদ্দিন আবদুর রহমান এক বিবৃতিতে বলেন, ‘তদন্ত প্রতিবেদনে মানসম্পন্ন পরিচালনা পদ্ধতি মেনে চলার কথা বলা হয়েছে। তবে এয়ার ট্রাফিক কন্ট্রোলের ব্যর্থতাকে বড় করে দেখানো হয়েছে। সুতরাং এটা দুঃখজনক। অনেক চিন্তাভাবনার পর আমি সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যানের পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।’

আজ মঙ্গলবার সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ৪৯৪ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে তদন্তকারীরা বলছেন, এয়ারক্রাফটের নিয়ন্ত্রণ সম্ভবত উদ্দেশ্যমূলকভাবে হস্তক্ষেপ করা হয়েছে। তবে এ ঘটনার জন্য কে দায়ী, তাঁরা সেটা শনাক্ত করতে পারেননি।

পার্লামেন্টে এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে দেশটির পরিবহনমন্ত্রী অ্যান্থনি লোক বলেন, একটি অভ্যন্তরীণ কমিটি গঠন করা হবে। সেই কমিটির সুপারিশ অনুযায়ী ফ্লাইট নিখোঁজের সময় দায়িত্বে থাকা ট্রাফিক নিয়ন্ত্রণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

২০১৪ সালের মার্চের প্রথম সপ্তাহে ২৩৯ জন যাত্রী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে নিখোঁজ হয় ফ্লাইট এমএইচ৩৭০। বোয়িং বি৭৭৭-২০০ বিমানটিতে ২২৭ জন যাত্রী ও ১২ জন ক্রু ছিলেন।