৫ দিন পর সাহায্য পৌঁছাল টোঙ্গায়

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ও সুনামির আঘাতে বিপর্যস্ত টোঙ্গা
ছবি: রয়টার্স

সমুদ্রের তলদেশে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ও এর কারণে সৃষ্ট সুনামির আঘাতে বিপর্যস্ত টোঙ্গায় স্থানীয় সময় আজ বৃহস্পতিবার প্রথম ত্রাণবাহী উড়োজাহাজ পৌঁছেছে। পাঁচ দিন বিশ্বের সঙ্গে যোগাযোগবিচ্ছিন্ন থাকার পর এই প্রথম মানবিক সাহায্য পেল টোঙ্গা। খবর এএফপি ও বিবিসির

অতি প্রয়োজনীয় সাহায্যসামগ্রী নিয়ে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া থেকে উড়োজাহাজ টোঙ্গায় পৌঁছেছে। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে উড়ে আসা ছাইয়ের পুরু আস্তরণে ঢেকে যাওয়া টোঙ্গার প্রধান বিমানবন্দরের রানওয়ে পরিষ্কার করেছেন কয়েক শ কর্মী।
গত শনিবার আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ও পরে সুনামির আঘাতে দেশটিতে অন্তত তিনজনের মৃত্যুর কথা জানা গেছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগব্যবস্থা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্রটি ছাইয়ের চাদরে ঢেকে গেছে। ছাই মিশে পানি সরবরাহের ব্যবস্থা দূষিত হয়ে পড়েছে। এতে দেশটির অনেকে স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে।

স্বেচ্ছাসেবী ও উদ্ধারকারী দলের কয়েক শ সদস্য কয়েক দিন ধরে ঠেলাগাড়ি ও বেলচা দিয়ে পিচঢালা রানওয়ে থেকে ছাই সরানোর কাজ করছেন। তাঁদের প্রচেষ্টায় স্থানীয় সময় গতকাল বুধবার দেশটির রাজধানী নুকুয়ালোফার বিমানবন্দর থেকে ছাইয়ের পুরু আস্তরণ পরিষ্কার করার কাজ শেষ হয়েছে।

টোঙ্গা সরকার এমন দুর্যোগকে নজিরবিহীন বিপর্যয় বলেছে
ছবি: রয়টার্স

টোঙ্গা সরকারি কর্তৃপক্ষ সরাসরি কারও সংস্পর্শে না এসে সাহায্যসামগ্রীগুলো ফেলে দেওয়ার অনুরোধ জানিয়েছে। কর্তৃপক্ষের আশঙ্কা, বাইরের কারও সংস্পর্শে এলে দেশটিতে করোনার বিস্তার ঘটতে পারে। এতে পরিস্থিতি আরও খারাপ হবে। কারণ, মহামারির দুই বছরে দেশটিতে এ পর্যন্ত মাত্র একজনের করোনা শনাক্ত হয়েছে।

নিউজিল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী পিনি হেনার নিশ্চিত করেছেন, কারও সংস্পর্শে না এসেই সাহায্যসামগ্রী সরবরাহ করা হবে। তিনি বলেন, টোঙ্গায় অবতরণের পর সর্বোচ্চ ৯০ মিনিট অবস্থান করার পর তাদের পাঠানো উড়োজাহাজ আবার নিউজিল্যান্ডের উদ্দেশে ছেড়ে আসবে।

এ ছাড়া আজ বৃহস্পতিবার অন্যান্য সাহায্যসামগ্রী নিয়ে নিউজিল্যান্ডের নৌবাহিনীর একটি জাহাজ টোঙ্গা উপকূলে পৌঁছানোর কথা রয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী হেনার বিবিসিকে বলেন, সাহায্য নিয়ে যাওয়া জাহাজটিতে আড়াই লাখ লিটারেরও বেশি নিরাপদ পানি ও পানি বিশুদ্ধ করার জন্য বিভিন্ন সরঞ্জাম পাঠানো হয়েছে।

শনিবার হুঙ্গা-টোঙ্গা-হুঙ্গা-হা’আপেই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর প্রচণ্ড বিস্ফোরণ হয়
ছবি: রয়টার্স

টোঙ্গায় ইন্টারনেট যোগাযোগব্যবস্থা এখনো স্বাভাবিক হয়নি। টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠান ডিজিসেলের মাধ্যমে টুজি সংযোগ চালু হলেও সেবা নির্বিঘ্ন নয়।

টোঙ্গায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কনস্যুলেট থেকে প্রকাশিত ছবিতে দেশটিতে ক্ষয়ক্ষতির একটা আভাস পাওয়া গেছে। ছবিগুলোয় দেখা যাচ্ছে, রাজধানী নুকুয়ালোফায় গাড়ি, সড়ক ও ভবনগুলো ছাইয়ের আস্তরণে ঢেকে গেছে।
নিউজিল্যান্ডের বিমানবাহিনীর তোলা ছবিতে দেখা যাচ্ছে, ভয়াবহ এই দুর্যোগে বেশ কিছু গ্রাম এমন ক্ষতিগ্রস্ত হয়েছে যে সেখানে এখনো কেউ যেতে পারেনি।

হুঙ্গা-টোঙ্গা-হুঙ্গা-হা’আপেই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের পর প্রচণ্ড বিস্ফোরণের শব্দ অনেক দূরে থাকা যুক্তরাষ্ট্রে পর্যন্ত অনুভূত হয়েছে। লাতিন আমেরিকার দেশ পেরুতে অস্বাভাবিক ঢেউয়ে পড়ে দুজন মানুষ ডুবে মারা গেছে। বিস্ফোরণের পর যুক্তরাষ্ট্র ছাড়াও জাপান সুনামি নিয়ে সতর্কতা জারি করেছিল।