কাঠামোটি নির্মাণ করতে এক ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হতে পারে। এখানে আনুমানিক ৫০ লাখ লোক বসবাস করতে পারবে। পুরো কাঠামোটি শুরু থেকে শেষ পর্যন্ত ঘুরে আসতে ২০ মিনিটের মতো সময় লাগবে।

default-image

আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়, পরিকল্পনার নথিগুলো ২০২১ সালের এবং এতে প্রায় পুরো নকশাটাই রয়েছে। নকশা অনুযায়ী, এতে উল্লম্বভাবে নির্মিত ভবন, ইয়ট চলোচলের ব্যবস্থা এবং মাটি থেকে ৩০৫ মিটার (১০০০ ফুট) ওপরে স্টেডিয়াম থাকবে।

কাঠামোটি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নিওম নামের একটি স্মার্ট সিটি প্রকল্পের কেন্দ্রস্থল হবে। এটি তৈরি করতে আরও ৫০০ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে। এই শহরটি হবে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সমান।

default-image

নিওম সৌদি আরবের নিজস্ব তহবিলের মালিকানাধীন এবং এটি সৌদি ভিশন ২০৩০ নামে একটি পরিকল্পনার অংশ। এটি সৌদি আরবের অর্থনীতিকে বৈচিত্র্যময় করতে এবং তেলের ওপর নির্ভরতা কমাতে নির্মাণ করা হচ্ছে।

নিওম নির্মাণের সময়সীমা ২০৩০ সাল বলে উল্লেখ করা হয়েছে। তবে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারিতে নির্মাণ কাজ শুরু করার বিষয়টি মিরর লাইনের প্রাথমিক মূল্যায়ন ছিল। এটি পর্যায়ক্রমে নির্মাণ করতে হবে এবং পুরো কাজ শেষ করতে ৫০ বছর সময় লাগতে পারে।

মিরর লাইনের প্রাথমিক নকশাটি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক মরফোসিস আর্কিটেক্টস। এর প্রতিষ্ঠাতা প্রিটজকার আর্কিটেকচার পুরস্কার বিজয়ী থম মেইন। এ ছাড়াও কমপক্ষে আরও নয়টি অন্যান্য নকশাকারী প্রতিষ্ঠান ও পরামর্শদাতা এর সঙ্গে যুক্ত রয়েছে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন