গোতাবায়া রাজাপক্ষে

২০১৯ সালে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দায়িত্ব পাওয়া গোতাবায়া রাজাপক্ষে (৭৩) একাধিকবার দেশ ছাড়ার চেষ্টা করে ব্যর্থ হয়ে অবশেষে মালদ্বীপে পালিয়েছেন। গত মঙ্গলবার রাতে একটি সামরিক বিমানে স্ত্রী, দুই দেহরক্ষীসহ মালদ্বীপে যান তিনি।

শ্রীলঙ্কা, মালদ্বীপ ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, গোতাবায়া এখনো মালদ্বীপে রয়েছেন। মালদ্বীপ থেকে স্ত্রী ইয়োমা রাজাপক্ষেসহ সিঙ্গাপুরে যাওয়ার চেষ্টা করছেন গোতাবায়া।

default-image

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর একাধিক সূত্রের বরাতে জানিয়েছে, গতকাল বুধবার রাতে গোতাবায়ার মালে থেকে সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তাসংক্রান্ত জটিলতায় তিনি যেতে পারেননি।

মালদ্বীপের সংবাদমাধ্যম জানিয়েছে, বেসরকারি উড়োজাহাজে গোতাবায়ার সিঙ্গাপুরে যাওয়া নিয়ে এখনো আলোচনা চলছে। রাজাপক্ষে, তাঁর স্ত্রী এবং তাঁদের সঙ্গে থাকা দুই দেহরক্ষীর গতকাল রাতে এসকিউ ৪৩৭ বিমানযোগে সিঙ্গাপুর রওনা হওয়ার কথা ছিল। কিন্তু তাঁরা নিরাপত্তার কারণে বিমানে চড়েননি।

default-image

মাহিন্দা রাজাপক্ষে

গোতাবায়া রাজাপক্ষের বড় ভাই মাহিন্দা রাজাপক্ষে (৭৬)। গত মে মাস পর্যন্ত তিনি শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ছিলেন। কিন্তু চরম আর্থিক দুর্দশা নিয়ে শ্রীলঙ্কায় গণবিক্ষোভের মুখে মে মাসে তিনি পদত্যাগ করেন।

গত ৯ মে মাহিন্দার সমর্থকেরা বিক্ষোভকারীদের ওপর হামলা চালান। এর জেরেই তাঁকে পদত্যাগ করতে হয়েছিল। এ নিয়ে একটি মামলার কারণে তাঁর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন আদালত। শ্রীলঙ্কা ও ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী মাহিন্দা এখন শ্রীলঙ্কার উত্তর-পূর্বাঞ্চলে একটি নৌঘাঁটিতে রয়েছেন।

default-image

বাসিল রাজাপক্ষে

মাহিন্দা রাজাপক্ষের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী ছিলেন তাঁর ভাই বাসিল রাজাপক্ষে (৭১)। গোতাবায়ার সঙ্গে তিনিও দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন। কিন্তু গোতাবায়া পারলেও বাসিল দেশ ছাড়তে পারেননি। ১২ জুলাই গোতাবায়া ও তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন বাসিলা। কিন্তু বিমানবন্দরে অভিবাসন কর্মকর্তারা তাঁদের সবাইকেই আটকে দেন। বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে দেশ ছাড়ার চেষ্টা করে ব্যর্থ হয়ে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে আবার কলম্বোয় ফিরে আসেন। সেখান থেকে দেশেই অজানা স্থানে আত্মগোপনে আছেন।

default-image

নামাল রাজাপক্ষে

শ্রীলঙ্কার রাজাপক্ষে পরিবারের আরেক প্রভাবশালী সদস্য নামাল রাজাপক্ষে (৩৬)। মাহিন্দা রাজাপক্ষের ছেলে নামাল শ্রীলঙ্কার পার্লামেন্ট সদস্য। মাহিন্দার মন্ত্রিসভায় তিনি ছিলেন যুব ও ক্রীড়ামন্ত্রী। মাহিন্দা রাজাপক্ষের দেশত্যাগে আদালতের দেওয়া নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন নামাল রাজাপক্ষে। দেশ ছাড়ার কোনো ইচ্ছা নেই বলে দাবি করেছেন তিনি। নামাল দেশ ছাড়ার চেষ্টাও করেননি।

শ্রীলঙ্কা ও ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী নামাল রাজাপক্ষে এখন কলম্বোয় তাঁর বাসভবনে আছেন বলে জানা যাচ্ছে।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন