গতকাল রোববার অনুষ্ঠিত অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস সম্মেলনে হুন সেন দক্ষিণ পূর্ব এশিয়ার আট দেশের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। যুক্তরাষ্ট্র, চীন, জাপান, অস্ট্রেলিয়া ও কানাডার নেতাদের সঙ্গে সাক্ষাতের সময় হুন সেন মাস্ক পরে ছিলেন না।

ফেসবুক পোস্টে হুন সেন বলেছেন, ‘প্রিয় দেশবাসী! আমি কোভিড–১৯–এ সংক্রমিত হয়েছি।’ তিনি আরও বলেন, বালিতে জি–২০ সম্মেলনে অংশ নিতে যাত্রার আগে প্রতিদিন তাঁর করোনা পরীক্ষা করা হয়েছিল। সেসব পরীক্ষায় তাঁর করোনা নেগেটিভ এসেছিল।

হুন সেন আরও বলেন, ‘আমি বুঝতে পারছি না কখন করোনায় সংক্রমিত হয়েছি। যখন আমি সন্ধ্যাবেলায় পৌঁছেছি, তখন ইন্দোনেশিয়ার লোকজন নমুনা নিয়েছিল। পরে সকালে আমি করোনায় সংক্রমিত হয়েছি বলে জানতে পেরেছি।’ তিনি বলেন, সৌভাগ্যবশত বালিতে পৌঁছাতে তাঁর দেরি হয়েছিল। নেতাদের সঙ্গে একটি নৈশভোজে তিনি অংশ নিতে পারেননি।

হুন সেন বলেন, নিরাপত্তার কারণে কম্বোডিয়ার প্রতিনিধিরা আজকেই নিজ দেশে ফিরে যাবেন। এ সপ্তাহের শেষে ব্যাংককে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো–অপারেশন (এপেক) সম্মেলনে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে তিনি বৈঠকে অংশ নিতে পারবেন না।