চীনের বিমানবাহী একটি রণতরি
চীনের বিমানবাহী একটি রণতরিরয়টার্সের ফাইল ছবি

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজের নৌশক্তিকে জোরদার করতে চীন তার চতুর্থ বিমানবাহী রণতরি বানাচ্ছে। এটি পারমাণবিক শক্তিচালিত হতে পারে। দেশটির সশস্ত্র বাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ কিছু সূত্রের বরাত দিয়ে আজ শনিবার প্রকাশিত এক নতুন প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে। আল-জাজিরার খবর।

চতুর্থ ওই রণতরির নির্মাণ দুই বছর বিলম্বিত হওয়ার পর চলতি বছরের প্রথম ভাগে আবার শুরু হয়েছে। চীনে বিমানবাহী দুটি রণতরি ইতিমধ্যে সক্রিয় আছে। তৃতীয় রণতরি চলতি বছরের মধ্যে উদ্বোধন করার কথা রয়েছে। তবে এগুলোর কোনোটি পারমাণবিক শক্তিচালিত নয়।

চীনের নৌবাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ এক ব্যক্তিকে উদ্ধৃত করে দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট পত্রিকা জানায়, চতুর্থ বিমানবাহী রণতরি নির্মাণের মধ্য দিয়ে দেশটির জাহাজ নির্মাতারা এ খাতে এক গুরুত্বপূর্ণ অগ্রগতি আনতে মুখিয়ে আছেন। সূত্র বলেছে, চীনের জাহাজ নির্মাণ খাতে এটি হবে এক ধাপ প্রযুক্তিগত উন্নতি।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকটি সূত্র পত্রিকাটিকে বলেছে, চতুর্থ বিমানবাহী এ রণতরি নির্মাণের ক্ষেত্রে পারমাণবিক শক্তি কাজে লাগানোর একটি প্রস্তাব খতিয়ে দেখছেন চীনের কর্মকর্তারা। এ–সংক্রান্ত সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে কি না, তা না জানালেও সূত্র বলেছে, এটি হবে খুবই জোরালো ও চ্যালেঞ্জে পরিপূর্ণ একটি সিদ্ধান্ত।

খবরে জানানো হয়, চতুর্থ ওই রণতরির নির্মাণ দুই বছর বিলম্বিত হওয়ার পর চলতি বছরের প্রথম ভাগে আবার শুরু হয়েছে। চীনে বিমানবাহী দুটি রণতরি ইতিমধ্যে সক্রিয় আছে। তৃতীয় রণতরি চলতি বছরের মধ্যে উদ্বোধন করার কথা রয়েছে। তবে এগুলোর কোনোটি পারমাণবিক শক্তিচালিত নয়। ২০১৭ সালে দেশটি প্রথম নিজের তৈরি বিমানবাহী রণতরির যাত্রা শুরু করে।

চীন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন