যুক্তরাষ্ট্রে কর্মকর্তাদের নিষেধাজ্ঞার কড়া প্রতিবাদ চীনের

চীন ও যুক্তরাষ্ট্রের পতাকা
ছবি : রয়টার্স

হংকংয়ের বিষয়ে চীনা কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি হয়েছে। এর প্রতিবাদ জানাতে চীন গতকাল মঙ্গলবার বেইজিংয়ে ভারপ্রাপ্ত শীর্ষ মার্কিন কূটনীতিককে তলব করেছে এবং পাল্টা প্রতিশোধ নেওয়ার কথা বলেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হংকংয়ের জাতীয় সুরক্ষা আইন গ্রহণে ভূমিকা রাখায় যুক্তরাষ্ট্র গত সোমবার ১৪ জন চীনা কর্মকর্তার ওপর আর্থিক নিষেধাজ্ঞা ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব কর্মকর্তার বিরুদ্ধে হংকংয়ের নির্বাচিত বিরোধী রাজনীতিবিদদের অযোগ্য ঘোষণা করার অভিযোগও আনা হয়েছে।

সম্ভবত, এই প্রথমবারের মতো চীনের আইন প্রণয়ন সংস্থা ন্যাশনাল পিপলস কংগ্রেসের ১৪ জন ভাইস চেয়ারম্যানের সবাই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় এসেছেন।

চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং হি সর্বস্তরে সংলাপ বজায় রাখতে মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুরোধ করার পর নিষেধাজ্ঞা আসে। চীন নিষেধাজ্ঞার সমালোচনা করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে বলেছে, চীনের উপপররাষ্ট্রমন্ত্রী ঝেং জেগুয়াং মার্কিন দূতাবাসে ভারপ্রাপ্ত প্রতিনিধিকে নিবিড় প্রতিবাদ ও তীব্র নিন্দা প্রকাশের জন্য ডেকেছিলেন।

মার্কিন দূতাবাস বলেছে, তাদের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে রবার্ট ফোর্ডেন ঝেংকে বলেছেন, হংকংয়ের মতপ্রকাশের স্বাধীনতা ও সমাবেশকে দমন করতে বেইজিং আইনটি বারবার ব্যবহার করছে। আর হংকংয়ের বাসিন্দাদের গ্রেপ্তার করতে এর ব্যবহার করেছে।

চীন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে ‘বর্বরোচিত’ বলে আখ্যায়িত করছে। তাদের কথা, এর ফলে ১৪০ কোটি মানুষের দেশটিতে মার্কিনবিরোধী মনোভাব আরও বাড়বে।