default-image

পৃথিবীর কক্ষপথে চীন যে নিজের একটি মহাকাশ স্টেশন স্থাপন করতে চায়, তা বেশ আগে থেকেই শোনা যাচ্ছিল। এবার সেই মহাকাশ স্টেশন তৈরির কাজ দৃশ্যমান হলো। এই স্টেশনের প্রথম মডিউলটি উৎক্ষেপণ করেছে বেইজিং।

মহাশূন্যে স্থায়ীভাবে মানুষের উপস্থিতি নিশ্চিত করতে চীন অনেক বছর ধরেই নিজের একটি মহাকাশ স্টেশন স্থাপনের পরিকল্পনা করছে। এই মহাকাশ স্টেশনের নাম তারা দিয়েছে ‘তিয়াংগং’, যার বাংলা অর্থ ‘স্বর্গীয় প্রাসাদ’। স্টেশনটি তৈরির দৃশ্যমান প্রথম ধাপ হিসেবে গতকাল বৃহস্পতিবার তারা মডিউলটি উৎক্ষেপণ করে।

বিজ্ঞাপন

মডিউলটির নাম তিয়ানহে। এই মডিউলে জীবন রক্ষাকারী সরঞ্জাম এবং একজন মহাকাশচারীর বসবাসের মতো জায়গা রয়েছে। চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের তথ্যমতে, মডিউলটি চীনের গ্রীষ্মমণ্ডলীয় প্রদেশ হাইনানের ওয়েনচ্যাং থেকে উৎক্ষেপণ করা হয়। এরপর এক অভিনন্দনবার্তায় চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর মহান এক জাতি গঠনে মহাকাশ স্টেশন নির্মাণের এই উদ্যোগ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

চীন ২০২২ সালের মধ্যে তাদের ওই মহাকাশ স্টেশনের কার্যক্রম শুরু করতে চায়। তার আগে যাবতীয় মডিউল মহাশূন্যে নিতে এবং সেগুলো জোড়া লাগাতে ১১ দফায় মহাকাশযান উৎক্ষেপণ করতে হবে তাদের।

বিজ্ঞাপন
চীন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন