আলোচনা চালান, আপনারা নিরাপদ: বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী

বেলারুশের গোমেল অঞ্চলে আজ সোমবার চলছে ইউক্রেন ও রাশিয়ার বৈঠক।
ছবি: রয়টার্স

বেলারুশের গোমেল অঞ্চলে আজ সোমবার চলছে ইউক্রেন ও রাশিয়ার বৈঠক। সেখানে দুই দেশের প্রতিনিধিদলের সঙ্গে উপস্থিত আছেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই। বৈঠকে তিনি দুই দেশের প্রতিনিধিদের উদ্দেশে বলেন, ‘আপনারা পুরোপুরি নিরাপদ বোধ করতে পারেন।’ খবর রয়টার্সের।

ভ্লাদিমির মাকেইয়ের বক্তব্য নিয়ে একটি টুইট করেছে বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়, বৈঠক শুরুর আগে মাকেই বলেন, ‘প্রিয় বন্ধুরা, বেলারুশের প্রেসিডেন্ট আমাকে আপনাদের স্বাগত জানাতে বলেছেন, আপনাদের কাজে যতটা সম্ভব সহযোগিতা করতে বলেছেন। প্রেসিডেন্ট জেলেনস্কি ও পুতিনের সঙ্গে যেমনটি কথা হয়েছিল, আপনারা পুরোপুরি নিরাপদ বোধ করতে পারেন।’

এদিকে বৈঠকের আগে এক বিবৃতিতে ইউক্রেন জানায়, আলোচনার মূল বিষয়বস্তু হবে তাৎক্ষণিক যুদ্ধবিরতি ও ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার। তবে নিজেদের উদ্দেশ্য নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি মস্কো।

গত সপ্তাহে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর এটি দুই পক্ষের মধ্যে প্রথম আলোচনা। রোববার রুশ সংবাদ সংস্থাগুলোতে পাঠানো বিবৃতিতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে। আলোচনা করার জন্য মস্কো থেকে একটি প্রতিনিধিদল বেলারুশের গোমেল শহরে পৌঁছেছে বলেও উল্লেখ করেন তিনি।

পরে এক বিবৃতিতে জেলেনস্কির কার্যালয় থেকে জানানো হয়, কোনো ধরনের পূর্বশর্ত ছাড়া প্রিপিয়াত নদীর কাছে ইউক্রেন–বেলারুশ সীমান্তে রুশ প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় বসবে ইউক্রেনীয় প্রতিনিধিদল।

চীনের সেন্ট্রাল টেলিভিশনকে উদ্ধৃত করে রাশিয়ার বার্তা সংস্থা তাসের খবরে বলা হয়, রাশিয়ার মিত্র চীন এ শান্তি আলোচনাকে স্বাগত জানিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক অনলাইন বৈঠকে বলেন, ‘ইউক্রেনের এ সংকট সমাধানে সব ধরনের কূটনৈতিক চেষ্টাকে চীন সমর্থন ও উৎসাহ দেয়।’

এদিকে বেলারুশের রাজধানী মিনস্কে নিযুক্ত মার্কিন দূতাবাসের কার্যক্রম স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। একই সঙ্গে মস্কোয় নিযুক্ত মার্কিন দূতাবাসের কম গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের রাশিয়া ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।