ইউক্রেনের বন্দর খোলার অনুরোধে নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্ত দিল রাশিয়া

রাশিয়ার অভিযানের কারণে কৃষ্ণসাগর ও আজভ সাগরসংলগ্ন বন্দরগুলো দিয়ে পণ্য আমদানি-রপ্তানি করতে পারছে না ইউক্রেন
ফাইল ছবি

কৃষ্ণসাগরে ইউক্রেনের বন্দরগুলো খুলে দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। জবাবে রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্ত দিয়েছে মস্কো। বলেছে, ইউক্রেন অভিযানের জেরে রাশিয়ার ঘাড়ে চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বিবেচনা করা হলেই বন্দর খোলার বিষয়ে ভাববে তারা। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে আল–জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রায় তিন মাস ধরে ইউক্রেনে চলছে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান। দেশটির বেশ কয়েকটি শহর রুশ সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। কৃষ্ণসাগর ও আজভ সাগরের বন্দরগুলো দিয়ে পণ্য আমদানি–রপ্তানি করতে পারছে না ইউক্রেন। ফলে তীব্র সংকটে পড়েছে দেশটির ব্যবসা–বাণিজ্য।

বন্দরগুলো বন্ধ হওয়ায় বড় প্রভাব পড়েছে খাদ্যশস্য রপ্তানিতে। বিশ্বের শীর্ষস্থানীয় খাদ্যশস্য উৎপাদনকারী দেশগুলোর একটি ইউক্রেন। দেশটির বেশির ভাগ শস্য রপ্তানি হতো সমুদ্রবন্দর দিয়ে। তবে যুদ্ধে এই পথ বন্ধ থাকায় এখন ভরসা করতে হচ্ছে রেলপথ ও নদীবন্দরের ওপর। এতে চলতি মাসে শস্যের রপ্তানি অর্ধেকের কমে নেমে এসেছে।

পরিস্থিতি সামাল দিতে গত বুধবার বন্দরগুলো খুলে দেওয়ার আহ্বান জানান জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান ডেভিড বেসলি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উদ্দেশে তিনি বলেন, ‘আপনার যদি হৃদয় বলে কিছু থেকে থাকে, তাহলে অনুগ্রহ করে এই বন্দরগুলো খুলে দিন।’

জবাবে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেঙ্কো বলেছেন, খাদ্যসংকট কমানোর জন্য রাশিয়ার কাছে বন্দরগুলো খুলে দেওয়ার আহ্বান করলেই হবে না। সংকটের অন্য কারণগুলোর দিকেও নজর দিতে হবে। এর মধ্যে রয়েছে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা। এসব নিষেধাজ্ঞার মধ্য দিয়ে খাদ্যপণ্যের বাণিজ্যে হস্তক্ষেপ করা হয়েছে।

বিশ্বের এক–তৃতীয়াংশ গম সরবরাহ করা হয় রাশিয়া ও ইউক্রেন থেকে। ভুট্টা, বার্লি, সূর্যমুখীর তেল ও শর্ষের তেল রপ্তানিতেও সামনের কাতারের দেশগুলোর একটি ইউক্রেন। অপর দিকে বিশ্বে রপ্তানি হওয়া পটাশ সারের ৪০ শতাংশই যায় রাশিয়া ও বেলারুশ থেকে। ইউক্রেন অভিযানে রাশিয়ার পাশে দাঁড়ানোয় এই মুহূর্তে পশ্চিমা নিষেধাজ্ঞায় রয়েছে বেলারুশও।