ইউক্রেনে আরও এক রুশ জেনারেল নিহত

রাশিয়ার সাঁজোয়া যান বহরের পাশে টহলরত রুশ সেনা। ক্রিমিয়া, ইউক্রেন
ফাইল ছবি: রয়টার্স

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার আরও একজন জেনারেল নিহত হয়েছেন। গতকাল রোববার রাশিয়ার একটি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের একজন সাংবাদিক এ খবর জানান। ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর প্রায় সাড়ে তিন মাসে বেশ কয়েকজন রুশ জেনারেল নিহত হয়েছেন। খবর রয়টার্সের।

বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে রাশিয়ার রাষ্ট্রীয় টিভির প্রতিবেদক আলেকজান্ডার স্লাদকোভের একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে রাশিয়ার মেজর জেনারেল রোমান কুতুজোভ নিহত হওয়ার কথা বলা হলেও তিনি কোথায় ও কখন নিহত হয়েছেন, তা জানানো হয়নি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এ নিয়ে কিছু বলেনি।

ইউক্রেনের সেভেরোদোনেৎস্ক শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে হামলা জোরদার করেছে রুশ বাহিনী। ইউক্রেনের পূর্বের দনবাস অঞ্চলের এই শহরের নিয়ন্ত্রণ রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ। প্রথম দিকে কিয়েভে হামলা করে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধে পিছু হটার পর এখন দনবাসের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা চালাচ্ছেন রাশিয়ার সেনারা।

সামরিক বাহিনীর মৃত্যুর খবর রাশিয়ার কাছে একটি রাষ্ট্রীয় গোপন বিষয়। যুদ্ধ বাদে স্বাভাবিক সময়ের এ হিসাব দেয় না ক্রেমলিন। গত ২৫ মার্চের পর সরকারিভাবে সেনা নিহত নিয়ে হালনাগাদ তথ্য জানানো হয়নি। এদিন মস্কো জানায়, ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযানের পর রাশিয়ার ১ হাজার ৩৫১ সেনা নিহত হয়েছেন।

রাশিয়া বলছে, ইউক্রেনকে নিরস্ত্র ও নব্য নাৎসি মুক্ত করতে তারা দেশটিতে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে। নব্য নাৎসিরা ইউক্রেনের রুশভাষী জনগোষ্ঠীর জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। তবে হামলার কারণ হিসেবে রাশিয়ার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইউক্রেন, যুক্তরাষ্ট্রসহ কিয়েভের পশ্চিমা মিত্রদেশগুলো।