ইউক্রেনে হামলার জন্য রাশিয়াকে আফসোস করতে হবে: মার্কিন প্রতিরক্ষা কৌশলবিদ

কলিন কাহল
ছবি: এএফপি ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নীতিমালাবিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল বলেছেন, ইউক্রেনে হামলার কারণে রাশিয়া বিভিন্ন দিক থেকে দুর্বল হয়ে পড়বে। হামলার সিদ্ধান্তের জন্য একসময় রাশিয়াকে আফসোস করতে হবে বলে মনে করেন তিনি। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব দাবি করেন কলিন। খবর বিবিসির।

ইউক্রেনের বিভিন্ন এলাকায় দেশটির বাহিনীর সঙ্গে রুশ বাহিনীর লড়াই অব্যাহত রয়েছে। তবে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের সফলতা পাওয়ার দাবি করে আসছে যুক্তরাষ্ট্র। তারা বলেছে, কিয়েভের পূর্বাঞ্চলে ৩০ কিলোমিটার পিছু হটেছে রুশ বাহিনী। আর এবার মার্কিন প্রতিরক্ষা নীতিমালাবিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল সতর্ক করে বলেছেন, হামলার জন্য রাশিয়াকে ভুগতে হবে।

কলিন বলেন, ‘আমি খুব নিশ্চিতভাবেই বলতে পারি, ইউক্রেনে সংঘাতের শুরুতে রাশিয়া যে অবস্থায় ছিল, তার তুলনায় দুর্বল হয়ে দেশটি থেকে বের হবে তারা। তারা সামরিকভাবে দুর্বল হবে, অর্থনৈতিকভাবে দুর্বল হবে, রাজনৈতিক ও ভূরাজনৈতিকভাবে দুর্বল হবে এবং অনেক বেশি বিচ্ছিন্ন হয়ে পড়বে।’

কলিনের ধারণা, মাসব্যাপী সংঘাতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ফুরিয়ে এসেছে। তিনি বলেন, পেন্টাগনের পরবর্তী কৌশলগত পর্যালোচনায় রাশিয়াকে ‘তীব্র হুমকি’ বলে ঘোষণা করা হবে। তবে দেশটি এখন আর যুক্তরাষ্ট্রের জন্য চীনের মতো একইরকমের দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ তৈরি করতে পারবে না বলে মনে করেন কলিন।

এদিকে চলমান পরিস্থিতিতে ইউক্রেনের প্রতি পশ্চিমা বিশ্বের সমর্থন জানানোর অংশ হিসেবে জরুরি ভিত্তিতে ইউরোপ সফর শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইতিমধ্যে ব্রাসেলসে ন্যাটোসহ কয়েকটি বৈঠকে যোগ দিয়েছেন তিনি। সফরের দ্বিতীয় ধাপে আজ শুক্রবার পোল্যান্ডে যাচ্ছেন তিনি। এদিন পোল্যান্ডের জেসোভ শহর সফর করবেন বাইডেন। শহরটির অবস্থান ইউক্রেন সীমান্তের কাছে।

আরও পড়ুন