ইউক্রেনে হামলায় এবার ফক্স নিউজের সাংবাদিক আহত

ফক্স নিউজের লোগো
ছবি: এএফপি

ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানের খবর সংগ্রহ করার সময় যুক্তরাষ্ট্রভিত্তিক টিভি চ্যানেল ফক্স নিউজের এক সংবাদকর্মী আহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল সোমবার কিয়েভের কাছের একটি এলাকা থেকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। ফক্স নিউজ কর্তৃপক্ষের বিবৃতির বরাতে বার্তা সংস্থা এএফপি এসব তথ্য জানিয়েছে।

আহত সাংবাদিকের নাম বেঞ্জামিন হল। তিনি ব্রিটিশ নাগরিক। গতকাল ফক্স নিউজের বিবৃতিতে বলা হয়, ‘এ মুহূর্তে খুব একটা বিস্তারিত কিছু আমরা জানি না। তবে বেনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে অতিরিক্ত তথ্য জানার জন্য আমাদের প্রতিনিধিদল ঘটনাস্থলে কাজ করছে।’

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেদিকতোভা এক ফেসবুক পোস্টে লিখেছেন, এক ব্রিটিশ সাংবাদিকের দুই পায়ে বুলেটের আঘাত পাওয়া গেছে। ইরিনা ওই সাংবাদিকের পরিচয় উল্লেখ করেননি। তবে তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসীয় প্রেস পাসের একটি ছবি ফেসবুকে প্রকাশ করেছেন। ওই ছবিটি ফক্স নিউজের প্রতিবেদকের বলে উল্লেখ করেছে এএফপি।

এর আগে গত রোববার কিয়েভের কাছের শহর ইরপিনে গুলিবিদ্ধ হয়ে এক মার্কিন সাংবাদিক নিহত ও অপর এক সাংবাদিক আহত হন। বিবিসির খবরে বলা হয়েছে, পুরস্কারজয়ী ওই সাংবাদিকের নাম ব্রেন্ট রেনাড (৫২)। ইরপিন শহরের কাছে একটি গাড়ি লক্ষ্য করে রুশ বাহিনী গুলিবর্ষণ করলে তাতে বিদ্ধ হন তিনি। ব্রেন্ট ভিডিও সাংবাদিকতার পাশাপাশি ডকুমেন্টারি চলচ্চিত্র তৈরিতেও কাজ করতেন। তিনি যুক্তরাষ্ট্রের ‘পিবডি পুরস্কার’ পেয়েছেন।

দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস জানিয়েছে, রোববার আহত হওয়া সাংবাদিকের নাম জুয়ান আরেডন্ডো। তিনি একজন মার্কিন ফটোসাংবাদিক।

আরও পড়ুন