ইউক্রেনে ২৯ শিশুসহ ৪৭৪ জনের প্রাণহানি: জাতিসংঘ

ইউক্রেনের সেনাদের সঙ্গে লড়াইয়ের পর কিয়েভের পশ্চিমে বুছা শহরে ধ্বংস হওয়া রাশিয়ার সাঁজোয়া যান। ৪ মার্চছবি: এএফপি

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয়েছে গত ২৪ ফেব্রুয়ারি। এই অভিযান শুরুর পর এ পর্যন্ত ২৯ শিশুসহ ৪৭৪ জন বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দপ্তর আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, রাশিয়ার হামলায় এ পর্যন্ত আহত হয়েছেন ৮৬১ জন। সংস্থাটির দেওয়া তথ্য অনুসারে, এ পর্যন্ত ১ হাজার ৩৩৫ জন হতাহত হয়েছেন।

তবে সিএনএন এ–ও বলছে, এই হতাহতের সংখ্যা জাতিসংঘের দেওয়া হিসাবের চেয়ে বেশি বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এর কারণ হিসেবে বলা হচ্ছে, ইউক্রেনের এমন অনেকে এলাকা রয়েছে, যেগুলো সরকারের নিয়ন্ত্রণে। এসব এলাকার সব হিসাব এখনো পাওয়া যায়নি।

জাতিসংঘের বিবৃতিতেও এ সম্পর্কে উদাহরণ দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ভলনোভাখা, মারিউপোল, ইজিউম শহরে শত শত মানুষ আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে এ–সংক্রান্ত তথ্যগুলো সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। এ ছাড়া জাতিসংঘের যে হিসাব দেওয়া হয়েছে, তাতেও এসব শহরের অনেক হতাহতের সংখ্যা যুক্ত করা হয়নি।

রুশপন্থীদের নিয়ন্ত্রণে থাকা দোনেৎস্ক ও লুহানস্কে ৫৪৫ জনের হতাহতের ঘটনা সম্পর্কে জানতে পেরেছে জাতিসংঘ। সংস্থাটি দেওয়া তথ্য অনুসারে, মঙ্গলবার পর্যন্ত এই দুই এলাকায় ৯৪ জন প্রাণ হারিয়েছে। আর আহত হয়েছে ৪৪৯ জন।

জাতিসংঘের বিবৃতিতে আরও বলা হয়েছে, যেসব এলাকায় এই সামরিক অভিযানের বড় প্রভাব পড়েছে, সেই সব এলাকায় মানুষ বেশি হতাহত হয়েছে। এসব হতাহতের খবর বেশি পাওয়া গেছে। মূলত বিস্ফোরণে এসব মানুষ হতাহত হয়েছে।