ইউক্রেন-রাশিয়ার মধ্যস্থতার দায়িত্ব নিতে চান সি

ইউক্রেন সংকট সমাধানে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিংছবি: এএফপি

ইউক্রেন সংকট সমাধানে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। মঙ্গলবার ভার্চ্যুয়ালি এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সি বলেন, ইউক্রেন সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে চায় তাঁর দেশ।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, সংকট সমাধানে চীন ঠিক কীভাবে কাজ করবে, সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি সি চিন পিং। বৈঠকের পর একটি বিবৃতি দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ইউক্রেন পরিস্থিতিকে উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন সি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সঙ্গে যোগাযোগ রাখবে চীন। ইউক্রেন সংকট সমাধানে এসব দেশ ও আন্তর্জাতিক মহলের সঙ্গে কাজ করবে তারা। এ সংকটের শান্তিপূর্ণ সমাধানে গৃহীত উদ্যোগে অবশ্যই সমর্থন দিতে হবে।

এদিকে ইউক্রেন সংকট সমাধানে সহযোগিতা করতে চাইলেও রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার সমালোচনা করেছে সি চিন পিং। তিনি সতর্ক করে বলেছেন, এ নিষেধাজ্ঞার কারণে বৈশ্বিক অর্থনীতি আরও ক্ষতিগ্রস্ত হবে। এ অর্থনীতি ইতিমধ্যে করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত।

এদিকে এই তিন নেতার মধ্যে আলোচনার পর ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ও একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, ইউক্রেনের একটি যুদ্ধবিরতিতে পৌঁছাতে জার্মানি ও ফ্রান্স যেসব ‘উদ্যোগ’ নিয়েছে, তাতে সমর্থন দিয়েছেন সি চিন পিং। ইউক্রেনে সৃষ্ট সংকট সমাধানে জাতিসংঘের ত্রাণ যাতে মানুষের কাছে পৌঁছায়, তা নিশ্চিত করার বিষয়টিতেও সম্মত হয়েছেন তিনি।