ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানে তিন শর্ত পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
ছবি: এএফপি

ইউক্রেন নিয়ে চলমান সংকটের শান্তিপূর্ণ সমাধানে ক্রিমিয়ার ওপর রাশিয়ার সার্বভৌমত্বের স্বীকৃতিসহ তিনটি শর্ত দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্থানীয় সময় সোমবার ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে এক ফোনালাপে এসব শর্ত তুলে ধরেন তিনি। রুশ গণমাধ্যম আরটির প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

পুতিন ও মাখোঁর ফোনালাপ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে ক্রেমলিন। বিবৃতি অনুসারে, ফোনালাপে মাখোঁকে পুতিন বলেন, ‘যদি রাশিয়ার বৈধ নিরাপত্তা–সংশ্লিষ্ট স্বার্থগুলো কোনো শর্ত ছাড়াই মেনে নেওয়া হয়, তাহলেই ইউক্রেন নিয়ে সংকটের শান্তিপূর্ণ সমাধান সম্ভব।’

পুতিন বলেন, নিরাপত্তা স্বার্থগুলোর মধ্যে রয়েছে, ক্রিমিয়ায় রাশিয়ার সার্বভৌমত্বের স্বীকৃতি প্রদান, ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নাৎসিবাদের প্রভাবমুক্ত করা এবং দেশটির নিরপেক্ষ অবস্থান (পশ্চিমাপ্রীতি কাটানো) নিশ্চিত করা।

ফোনালাপ নিয়ে ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলা বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি পুনরায় তুলে ধরেছেন মাখোঁ। এ ছাড়া অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন তিনি।

আরও পড়ুন
আরও পড়ুন

আলাপে মাখোঁও তিনটি দাবির কথা তুলে ধরেছেন। সেগুলোর মধ্যে রয়েছে, ইউক্রেনের বেসামরিক লোকজন ও আবাসিক এলাকায় সব ধরনের হামলা বন্ধ করা, বেসামরিক অবকাঠামোগুলো রক্ষা করা এবং দেশটির গুরুত্বপূর্ণ যোগাযোগ পথগুলো নিরাপদ করা। পাশাপাশি আন্তর্জাতিক মানবাধিকার আইনের প্রতি সম্মান জানাতে পুতিনের প্রতি আহ্বান জানান তিনি।

আরও পড়ুন