রাষ্ট্রের স্বীকৃতির পরই দোনেৎস্কের সড়কে ট্যাংক

ছবি: রয়টার্স

ইউক্রেন সমস্যা নিয়ে আমেরিকা, যুক্তরাজ্যসহ পশ্চিমের দেশগুলো হুঁশিয়ার করছে রাশিয়াকে। তবে সেসব উপেক্ষা করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দুই অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছেন। গত সোমবার রাতে টেলিভিশন ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন একসময় রাশিয়ার ভূমি ছিল। তিনি আত্মবিশ্বাসী, রাশিয়ার জনগণ তাঁর এ সিদ্ধান্তকে সমর্থন জানাবে। আর স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পরই দোনেৎস্ক এলাকায় ট্যাংক দেখা গেল।

বার্তা সংস্থা রয়টার্সের এক সাংবাদিকের দাবি, তিনি পাঁচটি ট্যাংক দেখেছেন দোনেৎস্কের সড়কে। যদিও এ ট্যাংক কোন দেশের বা কোন পক্ষের, তা জানা যায়নি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ট্যাংকগুলোর গায়ে কোনোও লোগো ছিল না। কোনো পতাকাও ছিল না। সে জন্য বোঝার উপায় নেই যে এগুলো ইউক্রেনের নাকি রাশিয়ার, না বিচ্ছিন্নতাবাদীদের।

ছবি: রয়টার্স

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে প্রথম দফা নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনে যদি আরও হামলা চালায়, তবে আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে রাশিয়ার বিরুদ্ধে। তিনি বলেন, রাশিয়ার বড় দুটি আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে এবং রাশিয়ান সোভেরিন ডেবটের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে তাঁর সরকার। এ ছাড়া রাশিয়ার ধনকুবের ও তাঁদের পরিবারের সদস্য এবং রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন