ইউরোপে অমিক্রনের সংক্রমণ ধারণার আগেই

নেদারল্যান্ডসের শিফল বিমানবন্দরে মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা থেকে আসা ব্যক্তিদের করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে। নেদারল্যান্ডস কর্তৃপক্ষ বলছে, দক্ষিণ আফ্রিকা থেকে দুটি ফ্লাইটে আসা একদল ব্যক্তির শরীরে করোনার নতুন ধরন অমিক্রন ধরা পড়ার সপ্তাহখানেক আগেও এটা তাদের দেশে ছিল
ছবি: এএফপি

যা ভাবা হয়েছিল তার চেয়ে আগেই ইউরোপে করোনার নতুন ধরন অমিক্রনের সংক্রমণ ঘটেছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ইতিমধ্যে ৪২ জনের দেহে করোনার এই ধরন শনাক্ত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, আজ মঙ্গলবার ইউরোপীয় রোগ নিয়ন্ত্রণ সংস্থা ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের চেয়ারপারসন অ্যান্দ্রিয়া অ্যামন বলেছেন, অমিক্রন সংক্রমণের সম্ভাব্য আরও ছয়টি ঘটনা বিশ্লেষণ করা হচ্ছে।

অ্যান্দ্রিয়া অ্যামনের তথ্যমতে, ইউরোপে যাঁদের করোনার এই ধরনের সংক্রমণ ঘটেছে তাদের সবাই হয় হালকা অসুস্থ হয়েছেন বা উপসর্গহীন।

আরও পড়ুন

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে অমিক্রন সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এই অঞ্চলে প্রথম অমিক্রন শনাক্ত হয়েছে নেদারল্যান্ডসে। দেশটির জনস্বাস্থ্যবিষয়ক জাতীয় ইনস্টিটিউটের একজন মুখপাত্র বলেছেন, গত ১৯ ও ২৩ নভেম্বর সংগ্রহ করা দুটি নমুনায় করোনার অমিক্রন ধরন শনাক্ত হয়েছে।

আরও পড়ুন

অপরদিকে দক্ষিণ আফ্রিকায় করোনার এই ধরন প্রথম শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে ২৪ নভেম্বর।

নেদারল্যান্ডসে প্রথম দিকে যাদের অমিক্রন সংক্রমণ শনাক্ত হয়েছে, তাদের কেউ আফ্রিকার দক্ষিণ অঞ্চল ভ্রমণ করেছিলেন কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। সে ক্ষেত্রে ওই ব্যক্তিরা আফ্রিকা থেকে করোনার এই ধরন নিয়ে গেছেন, না কি এটা নেদারল্যান্ডসেই ছিল, তা এখন বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

আরও পড়ুন