উপগ্রহ চিত্রে বেলারুশে রাশিয়ার সমর প্রস্তুতি

বেলারুশে ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার শতাধিক সামরিক যান
ছবি: মাক্সারের সৌজন্যে

উপগ্রহ চিত্রে রাশিয়ার মিত্র বেলারুশের দক্ষিণাঞ্চলে ইউক্রেন সীমান্তের কাছে নতুন করে শতাধিক সামরিক যান ও ডজন ডজন অস্থায়ী সেনা শিবির দেখা গেছে। খবর রয়টার্সের।

পুতিন পূর্ব ইউক্রেনে রুশ সেনা পাঠানোর নির্দেশ দেওয়ার দিনই গত মঙ্গলবার বেসরকারি মার্কিন প্রযুক্তি কোম্পানি মাক্সার টেকনোলজিস এসব ছবি প্রকাশ করল।

কয়েক মাস ধরে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক অবস্থানের ছবি প্রকাশ করা মাক্সারের উপগ্রহ থেকে তোলা ছবি এককভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

মাক্সারের বিবৃতি অনুযায়ী, এসব ছবিতে ইউক্রেন সীমান্তের কাছেই পশ্চিম রাশিয়ার সামরিক অবস্থানে নতুন একটি ফিল্ড হাসপাতালও গড়ে উঠতে দেখা যাচ্ছে।

উপগ্রহ থেকে তোলা ছবিতে আরও দেখা যাচ্ছে, রাশিয়ার পশ্চিমাঞ্চলে ইউক্রেন সীমান্তের কাছে ট্যাংক, কামান ও অন্যান্য ভারী সরঞ্জাম সরিয়ে নেওয়ার জন্য ব্যবহৃত বড় বড় সামরিক যান নিয়ে যাওয়া হয়েছে। একই সঙ্গে সেখানে নতুন করে রাশিয়ার আরও অসংখ্য সেনা পাঠানোর বিষয়টিও দেখা যায়।

গত সোমবার পূর্ব ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দুই অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। স্বঘোষিত দুই প্রজাতন্ত্রকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেখানে সেনা পাঠানোর নির্দেশ দেন তিনি। এরপরই এসব ছবি প্রকাশ্যে এল।

সমর প্রস্তুতির অংশ হিসেবে বেলারুশে ইউক্রেন সীমান্তে নতুন করে রুশ সেনা সমাবেশ
ছবি: মাক্সারের সৌজন্যে

রাশিয়া ইউক্রেনে সেনা পাঠানোর পর ওই দিনই মস্কোর ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার তিনি নতুন এসব নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে বলেন, মস্কোর এমন সামরিক পদক্ষেপের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে দিয়েছে রাশিয়া।