বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কয়েক মাস ধরে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক অবস্থানের ছবি প্রকাশ করা মাক্সারের উপগ্রহ থেকে তোলা ছবি এককভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

মাক্সারের বিবৃতি অনুযায়ী, এসব ছবিতে ইউক্রেন সীমান্তের কাছেই পশ্চিম রাশিয়ার সামরিক অবস্থানে নতুন একটি ফিল্ড হাসপাতালও গড়ে উঠতে দেখা যাচ্ছে।

উপগ্রহ থেকে তোলা ছবিতে আরও দেখা যাচ্ছে, রাশিয়ার পশ্চিমাঞ্চলে ইউক্রেন সীমান্তের কাছে ট্যাংক, কামান ও অন্যান্য ভারী সরঞ্জাম সরিয়ে নেওয়ার জন্য ব্যবহৃত বড় বড় সামরিক যান নিয়ে যাওয়া হয়েছে। একই সঙ্গে সেখানে নতুন করে রাশিয়ার আরও অসংখ্য সেনা পাঠানোর বিষয়টিও দেখা যায়।

গত সোমবার পূর্ব ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দুই অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। স্বঘোষিত দুই প্রজাতন্ত্রকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেখানে সেনা পাঠানোর নির্দেশ দেন তিনি। এরপরই এসব ছবি প্রকাশ্যে এল।

default-image

রাশিয়া ইউক্রেনে সেনা পাঠানোর পর ওই দিনই মস্কোর ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার তিনি নতুন এসব নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে বলেন, মস্কোর এমন সামরিক পদক্ষেপের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে দিয়েছে রাশিয়া।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন