উসকানির জবাব দেবে না ইউক্রেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
ছবি: রয়টার্স

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তাঁর দেশ উসকানির জবাব দেবে না।

আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে দেশটির সরকারি সেনাদের রক্তক্ষয়ী সংঘাত মারাত্মকভাবে বৃদ্ধির প্রেক্ষাপটে এমন কথা বললেন জেলেনস্কি।

তবে জেলেনস্কি বিশ্বনেতাদের বলেছেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের রক্ষা করবে ইউক্রেন।

ইউক্রেনের পূর্ব সীমান্তে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে দেশটির সরকারি সেনাদের টানা তিন দিন ধরে গোলাগুলি চলছে। এ ঘটনায় ইউক্রেনের দুই সেনা নিহত হয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি নিশ্চিত যে রাশিয়া ইউক্রেন আক্রমণ করবে। তবে যুক্তরাষ্ট্রের এমন দাবি অস্বীকার করেছে মস্কো।

পশ্চিমা দেশগুলোর অভিযোগ, ইউক্রেন আক্রমণের অজুহাত হিসেবে ইউরোপের পূর্বাঞ্চলে একটি ভুয়া সংকট সৃষ্টির চেষ্টা করছে রাশিয়া।

জার্মানির মিউনিখে একটি নিরাপত্তা সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনীয়রা আতঙ্কিত নয়। আমরা আমাদের মতো করে বাঁচতে চাই।’

মার্কিন কর্মকর্তারা সতর্ক করে বলেছিলেন, প্রেসিডেন্ট জেলেনস্কির জন্য এখন দেশের বাইরে যাওয়া নিরাপদ নয়, তা সত্ত্বেও তিনি মিউনিখ সফরে যান।

ইউক্রেনের পূর্ব সীমান্তে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সরকারি সেনাদের সংঘাত নাটকীয় মোড় নিয়েছে। ইতিমধ্যে বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেন সরকারের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতির ঘোষণা দিয়েছে।

পূর্ব ইউক্রেনের স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর)। দোনেৎস্কের বিচ্ছিন্নতাবাদী নেতা দেনিশ পুশিলিন। তিনি যুদ্ধ করতে সক্ষম, এমন বয়সী পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুশাঙ্কস অঞ্চলের সব নাগরিককে প্রস্তুত থাকার নির্দেশ (ডিক্রি) জারি করেছেন।