এক দশকের যুদ্ধেও এত জেনারেল হারায়নি মস্কো

ইউক্রেনে আরও এক শীর্ষ জেনারেলকে হারাল রাশিয়া। ইউক্রেনের পূর্বাঞ্চল দনবাসে ওই জেনারেল নিহত হয়েছেন। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে। কিয়েভের দাবি, এ পর্যন্ত রাশিয়ার অন্তত ১২ জন জেনারেল ইউক্রেন সেনাদের হামলায় নিহত হয়েছেন। এর আগে রুশ সংবাদমাধ্যম মস্কো টাইমস জানিয়েছিল, ইউক্রেনে ১২ জন রুশ জেনারেল নিহত হয়েছেন, আফগানিস্তানে এক দশক ধরে যুদ্ধে করেও এত জেনারেল হারাতে হয়নি মস্কোকে। খবর বিবিসি  

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম রাশিয়া-১-এর প্রতিবেদক আলেক্সান্ডার স্লাদকোভ জানিয়েছেন, দনবাসে রাশিয়া ও ইউক্রেন সেনাদের তীব্র লড়াইয়ে রুশ মেজর জেনারেল রোমান কুতুজোভ নিহত হন। জেনারেল কুতুজোভ স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিকের সেনাদের নেতৃত্ব দিচ্ছিলেন। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ নিয়ে কোনো মন্তব্য করেনি। রোমান কুতুজোভ ঠিক কবে নিহত হয়েছেন, সে বিষয়েও কিছু বলা হয়নি।

বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে আলেক্সান্ডার স্লাদকোভের লেখেন, ওই আক্রমণে সেনাদের নেতৃত্ব দিচ্ছিলেন জেনারেল কুতুজোভ। ওই ইউনিটে পর্যাপ্ত কর্নেল পদমর্যাদার কেউ ছিলেন না। উচ্চ পদে থাকা সত্ত্বেও সাধারণ একজন কমান্ডারের মতোই দায়িত্ব পালন করছিলেন কুতুজোভ। ইউক্রেনের সেনাবাহিনীও এই তথ্য নিশ্চিত করেছে। যদিও এর বেশি কিছু তাদের পক্ষ থেকে বলা হয়নি।

রাশিয়ার সেনাবাহিনী যদি কুতুজোভের নিহত হওয়ার খবর নিশ্চিত করে, তাহলে ইউক্রেনে গত তিন মাসে অন্তত চারজন জেনারেল হারাল রাশিয়া। ইউক্রেন যুদ্ধে সফলতার জন্য রাশিয়ার সেনারা আরও বেশি তৎপর। মস্কোর পক্ষ থেকে এখন পর্যন্ত তাঁদের তিনজন জ্যেষ্ঠ জেনারেলের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

এদিকে এই যুদ্ধে আরও কয়েকজন রুশ সেনা কর্মকর্তার মৃত্যুর খবর নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। ইউক্রেনীয় বাহিনী যে তিনজন জেনারেলকে হত্যা করেছে বলে দাবি করেছে, তাঁরা পরবর্তী সময়ে বেঁচে আছেন বলে জানা গেছে।

মার্চের দিকে ইউক্রেনের সেনাবাহিনী বলেছিল, রুশ মেজর জেনারেল ভিতালি গেরাসিমভকে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের কাছাকাছি এলাকায় হত্যা করা হয়েছে। কিন্তু গত ২৩ মে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ভিতালি গেরাসিমভকে রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করা হয়েছে। রাশিয়ার আরও একজন মেজর জেনারেল নিহতের কথা জানিয়েছিল কিয়েভ। তাঁর নাম মাগোমেদ তুশায়েভ। কিন্তু তিনি এখনো জীবিত বলে মনে করা হচ্ছে। কারণ, তাঁর বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা হয়েছে।

সামরিক বাহিনীর মৃত্যুর খবর রাশিয়ার কাছে একটি রাষ্ট্রীয় গোপন বিষয়। গত ২৫ মার্চের পর সরকারিভাবে সেনা নিহত নিয়ে হালনাগাদ তথ্য জানায়নি রাশিয়া। ওই দিন মস্কো জানায়, ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযানের পর রাশিয়ার ১ হাজার ৩৫১ সেনা নিহত হয়েছেন।

রাশিয়া বলছে, ইউক্রেনকে নিরস্ত্র ও নব্য নাৎসিমুক্ত করতে তারা দেশটিতে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে। নব্য নাৎসিরা ইউক্রেনের রুশভাষী জনগোষ্ঠীর জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। তবে হামলার কারণ হিসেবে রাশিয়ার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইউক্রেন, যুক্তরাষ্ট্রসহ কিয়েভের পশ্চিমা মিত্রদেশগুলো।

এদিকে ইউক্রেনের সেভেরোদোনেৎস্ক শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে হামলা জোরদার করেছে রুশ বাহিনী। ইউক্রেনের পূর্বের দনবাস অঞ্চলের এই শহরের নিয়ন্ত্রণ রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ। প্রথম দিকে কিয়েভে হামলা করে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধে পিছু হটার পর এখন দনবাসের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা চালাচ্ছেন রাশিয়ার সেনারা।