বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রাশিয়ার সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্স ও স্পুতনিকের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রাশিয়ার সেনারা ইউক্রেনের দক্ষিণের জাপোরিঝঝায় অঞ্চলের মেলিটপোল শহর দখল করেছে। মেলিটপোল দেশটির একটি মাঝারি আকারের শহর। ইউক্রেনের প্রধান বন্দরগুলোর একটি মারিওপোলের কাছেই মেলিটপোলের অবস্থান।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বৃহস্পতিবার সকালে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন। এর কয়েক ঘণ্টার মধ্যে রাশিয়ার সেনারা সীমান্ত পেরিয়ে ইউক্রেনে ঢোকে। এরপর দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হয়। আজ শনিবার সকালে ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে রাশিয়ার সেনারা।

কিয়েভের রাস্তায় রাস্তায় লড়াই শুরু হয়েছে। আজ ভোর থেকে কিয়েভে একাধিক বিস্ফোরণ ও উভয় পক্ষের সেনাদের মধ্যে সংঘর্ষ চলছে। শহরটির বিভিন্ন এলাকায় অর্ধশতাধিক বিস্ফোরণ ও ব্যাপক গোলাগুলির কথা জানা যাচ্ছে। ক্ষেপণাস্ত্র হামলাও হয়েছে। কিয়েভের বাসিন্দাদের ঘরের ভেতরে থাকতে বলা হচ্ছে।

ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, কিয়েভের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছিল রাশিয়ার সেনাবাহিনী। তারা ওই হামলা প্রতিহত করেছে। রাশিয়া সামরিক অভিযান শুরুর পর সাড়ে তিন হাজার রুশ সেনাকে হত্যার দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। রাশিয়া হতাহত মানুষের সংখ্যা জানায়নি।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন