এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা রাশিয়ার

ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া।
ফাইল ছবি: রয়টার্স

একে তো রাশিয়া থেকে কেনা গ্যাসের দাম রুবলে পরিশোধ করতে চায়নি ফিনল্যান্ড। এরই মধ্যে আবার পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের ঘোষণা। ধাক্কাটা তার পরপরই এল। ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্যাস সরবরাহ বন্ধের খবর জানিয়েছে জ্বালানিবিষয়ক ফিনল্যান্ডের সরকারি প্রতিষ্ঠান গ্যাসাম। তাদের ভাষায়, বিষয়টি ‘দুঃখজনক’। তবে গ্যাস বন্ধের জেরে গ্রাহকসেবায় কোনো কমতি হবে না—এটুকু ভরসা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার তালিকা নিয়ে চড়াও হয় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলো। রাশিয়া থেকে জ্বালানি তেল–গ্যাস কিনবে না বলে জানিয়ে দেয় যুক্তরাষ্ট্র। যদিও তেল–গ্যাসের ওপর নিষেধাজ্ঞার পথে হাঁটেনি ইউরোপ। কারণ, রাশিয়া থেকে আমদানি করা জ্বালানির ওপর বড় নির্ভরশীলতা রয়েছে ইউরোপের অনেক দেশের।

ইউরোপের দেশগুলো থেকে নানা নিষেধাজ্ঞা এলেও জ্বালানি রপ্তানি বন্ধ করেনি রাশিয়া। তবে একটি শর্ত জুড়ে দিয়েছে। শর্ত অনুযায়ী, ‘অবন্ধুসুলভ’ কোনো দেশ রাশিয়া থেকে গ্যাস কিনতে চাইলে দাম পরিশোধ করতে হবে রুশ মুদ্রা রুবলে। একে অবশ্য মস্কোর ‘ব্ল্যাকমেল’ বলে আখ্যা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাসের বেশির ভাগই আমদানি করা হয় রাশিয়া থেকে। তবে দেশটির মোট জ্বালানি চাহিদার এক–দশমাংশের কম পূরণ হয় গ্যাস থেকে। গ্যাসামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিকা ইউলজানেন বলেন, ‘আমরা এই পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমাদের গ্যাস সরবরাহব্যবস্থায় কোনো বাধা আসবে না। আগামী মাসগুলোতে আমরা সব গ্রাহককে গ্যাস সরবরাহ করতে পারব।’

এদিকে গত রোববারই ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছিল রাশিয়া। ন্যাটোতে যোগ দিল প্রতিশোধ নেওয়া হুঁশিয়ারিও দিয়েছিল। তবে গ্যাস বন্ধের কারণ জানতে চাইলে রুবলে মূল্য পরিশোধের দিকে ইঙ্গিত করেছে রাশিয়া। ক্রেমলিনের এক মুখপাত্র বলেছেন, কেউ তো আর কোনো কিছু বিনা মূল্যে দিতে যাবে না।

এর আগে গত মাসে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দেয় রাশিয়া। কারণ সেই একই। দুই দেশই গ্যাসের দাম রুবলে পরিশোধ করতে অসম্মতি জানায়।