করোনার ভবিষ্যৎ ধরন মোকাবিলায় বিশ্ব ভালোভাবে প্রস্তুত: বায়োএনটেক

বায়োএনটেকের সিইও উগুর শাহিন
ছবি: এএফপি

করোনার ভবিষ্যৎ ধরন মোকাবিলায় বিশ্ব ভালোভাবে প্রস্তুত হয়ে উঠছে। জার্মান টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উগুর শাহিন গতকাল বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে এসব কথা বলেন।

উগুর শাহিনের কোম্পানিটি মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজারের সঙ্গে যৌথভাবে করোনা প্রতিরোধী প্রথম এমআরএনএ টিকা তৈরি করেছে। এখন বায়োএনটেক করোনার অতি সংক্রামক অমিক্রন ধরনের টিকা নিয়ে কাজ করছে।

বায়োএনটেকের সহপ্রতিষ্ঠাতা উগুর শাহিন বলেন, ‘আমাদের এই বাস্তবতায় অভ্যস্ত হতে হবে যে আগামী ১০ বছর এই ভাইরাসের সঙ্গে চলতে হবে।’

গত বছরের শেষ দিকে আফ্রিকা অঞ্চলে করোনার নতুন ধরন অমিক্রন শনাক্ত হয়। ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পরে সারা বিশ্বে অমিক্রন ছড়িয়ে পড়ে।

বিশ্বের অনেক দেশ ও অঞ্চলে এখনো অমিক্রনের আধিপত্য চলছে। ফলে সেখানে করোনার সংক্রমণ বাড়তে দেখা যাচ্ছে। তবে ইউরোপে অমিক্রনের সংক্রমণের ঢেউ চূড়ায় উঠে এখন কমছে বলে মনে হচ্ছে।

অনেকেই বলছেন, অমিক্রনের ঢেউ মহামারি শেষ হওয়ার ইঙ্গিত দিচ্ছে। তবে এমনটি মনে করেন না বায়োএনটেকের সিইও উগুর শাহিন। তিনি বলেন, এটিই করোনার শেষ ঢেউ হবে না।

উগুর শাহিন বলেন, করোনার নতুন ধরন অনিবার্য। কারণ, ভাইরাসটি আরও রূপান্তরিত হবে। সে ক্ষেত্রে করোনার নতুন ঢেউ আসতে পারে।

বায়োএনটেকের সহপ্রতিষ্ঠাতা বলেন, তবে বিশ্ব এমন একটি পর্যায়ে প্রবেশ করছে, যেখানকার সমাজ কীভাবে এই ভাইরাসকে মোকাবিলা করতে হবে, সে সম্পর্কে আরও ভালোভাবে জানা-বোঝার চেষ্টা করছে।

উগুর শাহিন বলেন, ‘আমরা সব সময় আরও শিখছি। আরও ভালোভাবে প্রস্তুত হচ্ছি।’