default-image

চাঁদ গবেষণায় যৌথভাবে মহাকাশ স্টেশন নির্মাণ করতে রাজি হয়েছে চীন ও রাশিয়া। চীনের জাতীয় মহাকাশ প্রশাসন গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়ে বলেছে, মহাকাশ স্টেশনটি সব দেশের জন্য উন্মুক্ত থাকবে। খবর সিএনএনের।

চীন ও রাশিয়ার মহাকাশ সংস্থার কর্মকর্তারা এই মহাকাশ স্টেশন নির্মাণে নিজ নিজ সরকারের পক্ষে একটি সমঝোতা স্মারক সই করেছেন।

রাশিয়ার মহাকাশ সংস্থা বলেছে, আগ্রহী সব দেশ ও আন্তর্জাতিক অংশীদারদের জন্য একটি উন্মুক্ত চন্দ্র মহাকাশ স্টেশন নির্মাণে সহযোগিতা জোরদারের পরিকল্পনা করেছে দুই দেশের সংস্থা। গবেষণা সহযোগিতা জোরদার, অনুসন্ধান তৎপরতা বৃদ্ধি ও মানবতার কল্যাণে মহাকাশ ব্যবহার করাই হবে এর লক্ষ্য।

এ প্রসঙ্গে চীনের জাতীয় মহাকাশ সংস্থা বলেছে, চীন ও রাশিয়া মহাকাশ বিজ্ঞান নিয়ে নিজেদের অভিজ্ঞতা, গবেষণা ও উন্নয়ন কাজে লাগাবে। একই সঙ্গে একটি আন্তর্জাতিক চন্দ্র বিজ্ঞান গবেষণা স্টেশন (আইএলআরএস) প্রতিষ্ঠায় একটি যৌথ রোডম্যাপ তৈরিতে মহাকাশ সরঞ্জাম ও মহাকাশ প্রযুক্তি ব্যবহার করবে।

বিজ্ঞাপন

রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস এক বিবৃতিতে বলেছে, আগ্রহী সব দেশ ও আন্তর্জাতিক অংশীদারদের জন্য একটি উন্মুক্ত চন্দ্র মহাকাশ স্টেশন নির্মাণে সহযোগিতা জোরদারের পরিকল্পনা করেছে দুই দেশের সংস্থা। গবেষণা সহযোগিতা জোরদার, অনুসন্ধান তৎপরতা বৃদ্ধি ও মানবতার কল্যাণে মহাকাশ ব্যবহার করাই হবে এর লক্ষ্য।

রসকসমস বলেছে, মহাকাশ স্টেশনটিতে জটিল পরীক্ষা–নিরীক্ষা ও গবেষণা করার সুযোগ–সুবিধা থাকবে। এটি চাঁদের মাটিতে বা চাঁদের কক্ষপথে স্থাপন করা হবে।

এদিকে চাঁদ ও মহাকাশ গবেষণায় যৌথভাবে একটি তথ্যকেন্দ্র প্রতিষ্ঠা করতেও চুক্তি সই করেছে রাশিয়া ও চীন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন