অমিক্রনের দাপটে জার্মানিতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ। পরিস্থিতি সামাল দিতে বিধিনিষেধ ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে দেশটি। ২৮ ডিসেম্বর থেকে দেশটিতে ১০ জনের বেশি লোক ব্যক্তিগত কাজে একত্র হতে পারবেন না। বন্ধ থাকবে নৈশক্লাবগুলো। একই দিন থেকে ফুটবল খেলা দেখতে মাঠে যেতে পারবেন না দর্শকেরা।

করোনার হালনাগাদ তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে জার্মানিতে এখন পর্যন্ত ৬৯ লাখ ১৫ হাজার ৩৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ১০ হাজার ২৩৪ জন।

যুক্তরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ১৪

অমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ১৪ হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য প্রতিমন্ত্রী গিলিয়ান কিগ্যান। এ মুহূর্তে দেশটিতে অমিক্রনে আক্রান্ত হয়ে ১২৯ জন হাসপাতালে ভর্তি আছেন বলে গতকাল সংবাদমাধ্যম স্কাই নিউজকে জানান তিনি।

গিলিয়ান বলেন, প্রয়োজন হলে করোনা–সংক্রান্ত বিধিনিষেধ জারি করতে পিছপা হবে না যুক্তরাজ্য সরকার। তবে এক দিন আগেই ভিন্ন কথা বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। গত মঙ্গলবার তিনি বলেছিলেন, বড়দিনের উত্সবের আগে ইংল্যান্ডে নতুন কোনো বিধিনিষেধ সামনে আনবেন না তিনি।

এদিকে ইংল্যান্ড আপাতত বিধিনিষেধের পথে না হাঁটলেও স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ড সামাজিক মেলামেশা ঠেকাতে ব্যবস্থা নিয়েছে। সংক্রমণের লাগাম টানতে বিধিনিষেধ জারি করেছে ফিনল্যান্ড, পর্তুগাল, নেদারল্যান্ডসসহ ইউরোপের বিভিন্ন দেশ।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন