‘জেলেনস্কির’ সঙ্গে প্রেম করছেন পুতিনের মেয়ে

ক্যাতেরিনা তিখোনোভা
ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক নাতনি আছে। তাঁর নাম শুনলে অবাক হতেই হবে। কারণ, তাঁর নামের সঙ্গে আছে জেলেনস্কি।

নিউইয়র্ক পোস্টের খবরে জার্মান পত্রিকা ‘দের স্পিগেল’-এর বরাতে জানানো হয়, পুতিনের ছোট মেয়ে ক্যাতেরিনা তিখোনোভার সঙ্গে বেশ কয়েক বছর ধরে একটি ব্যালে (এক ধরনের নাচ) কোম্পানির সাবেক পরিচালক ইগোর জেলেনস্কির  গোপন প্রেমের সম্পর্ক রয়েছে।

ফ্লাইটের রেকর্ড বলছে, ক্যাতেরিনা তিখোনোভার ও ইগোর জেলেনস্কি বেশ কয়েকবার একসঙ্গে ভ্রমণ করেছেন। ২০১৯ সালের শেষ দিকে তাঁদের সঙ্গে ২ বছরের একটি শিশুও ছিল। এখন শিশুটির বয়স ৪ অথবা ৫ বছর হবে। তার নামের সঙ্গে জেলেনস্কি রয়েছে। নামের সঙ্গে  ইগোর জেলেনস্কির নামের মিল রয়েছে। ধারণা করা হয় শিশুটি ইগোর জেলেনস্কি ও ক্যাতেরিনা তিখোনোভার।

২০১৭ সালের শেষদিকে ৩৫ বছরের তিখোনোভার সঙ্গে তাঁর প্রথম স্বামীর বিচ্ছেদ হয়। ওই বছর থেকেই তিখোনোভা নিয়মিত জার্মানির মিউনিখে যাতায়াত শুরু করেন। এক মাসে কয়েকবারও তিখোনোভাকে মিউনিখ যেতে দেখা গেছে।

ফ্লাইটের তথ্য বলছে, গত দুই বছরে তিখোনোভা কমপক্ষে ৫০ বার মিউনিখে গেছেন। ২০১৯ সালের শেষদিকে তিনি দীর্ঘসময় মিউনিখে ছিলেন।

দের স্পিগেল এ খবর ফাঁস করার পরে পুতিনকে নিয়ে অনেকেই মজা করছেন। তাঁকে জেলেনস্কির মেয়ের ‘নানা’ বলা হচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার কয়েক সপ্তাহ পরে পুতিন ঘোষণা দিয়েছিলেন রাশিয়ার যেসব নাগরিক পশ্চিমা দেশে যেতে চায় তাঁরা আসলে বিশ্বাসঘাতক। এর এক মাস পরে রাশিয়ার বংশোদ্ভূত ইগোর জেলেনস্কি জার্মানির বাভারিয়ান ব্যালে কোম্পানি থেকে সরে যাওয়ার ঘোষণা দেন। তিনি একসময় নিউইয়র্ক সিটি ব্যালের নৃত্যশিল্পী ছিলেন।

ব্যক্তিগত ও পারিবারিক কারণে বাভারিয়ান ব্যালে ছাড়ছেন বলে জানিয়েছিলেন জেলেনস্কি। দায়িত্ব ছাড়ার কারণ হিসেবে তিনি বলেন তাঁর পরিবারের পাশে থাকা প্রয়োজন। দের স্পিগেলের তদন্ত প্রতিবেদনে জানানো হয়নি ক্যাতেরিনা তিখোনোভা ও ইগোর জেলেনস্কি তাঁদের সন্তানসহ কোথায় বসবাস করেন। ইগোর জেলেনস্কির সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আত্মীয়তার কোনো সম্পর্ক রয়েছে কি না, তা জানা যায়নি।

জেলেনস্কির সাবেক স্ত্রী ও নৃত্যশিল্পী ইয়ানা সেরেব্রিয়াকোভা এ ব্যাপারে সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে রাজি হননি।

এসব অভিযোগের বিষয়ে তিখোনোভা ও ইগোর জেলেনস্কিও কোনো প্রতিক্রিয়া জানাননি।

১৯৮৩ সালে লুইদমিলাকে বিয়ে করেন পুতিন। এ সময় পুতিন ছিলেন সোভিয়েত গোয়েন্দা সংস্থা কেজিবির কর্মকর্তা। আর লুইদমিলা ছিলেন উড়োজাহাজের অ্যাটেনডেন্ট। পুতিন-লুইদমিলার সংসারজীবন তিন দশকের। ২০১৩ সালে তাঁরা বিচ্ছেদের ঘোষণা দেন। এ ঘরেই পুতিনের দুই মেয়ে মারিয়া ভরোন্তসোভা ও ক্যাতেরিনা তিখোনোভার জন্ম। মারিয়ার তুলনায় ক্যাতেরিনা সম্পর্কে বেশি তথ্য জানা যায়। তিনি রাশিয়ার একজন রক অ্যান্ড রোল নাচের শিল্পী। ২০১৩ সালে একটি আন্তর্জাতিক আয়োজনে ক্যাতেরিনা নৃত্যশিল্পী হিসেবে সুনাম কুড়ান। তবে তখন বলা হয়নি যে তিনি প্রেসিডেন্ট পুতিনের মেয়ে। ক্যাতেরিনার জন্ম ১৯৮৬ সালে, তৎকালীন পূর্ব জার্মানিতে। ক্যাতেরিনা ২০১৩ সালে কিরিল শামালোভকে বিয়ে করেন। কিরিল পুতিনের দীর্ঘদিনের এক বন্ধুর ছেলে। ক্যাতেরিনা শিক্ষকতার পাশাপাশি ব্যবসা করেন। পুতিনের দুই মেয়ের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

আরও পড়ুন