বিজ্ঞাপন

১৯৯৫ সালে বিবিসির বিখ্যাত সাংবাদিক মার্টিন বশিরকে সাক্ষাৎকার দিয়েছিলেন যুক্তরাজ্যের প্রয়াত প্রিন্সেস ডায়ানা। ওই সাক্ষাৎকার সে সময় বিশ্বজুড়ে আলোচনার ঝড় তুলেছিল।

সাক্ষাৎকারে ব্যক্তি ও দাম্পত্য জীবন এবং রাজপরিবার নিয়ে ডায়ানা অকপটে সব কথা বলেছিলেন। ওই সাক্ষাৎকার দেখেছিলেন কোটি কোটি মানুষ। এর দুই বছর পর ফ্রান্সের প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় ৩৬ বছর বয়সে মারা যান ডায়ানা।

ছয় মাস তদন্তের পর গত বৃহস্পতিবার অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ বিচারক জন ডাইসন একটি প্রতিবেদন প্রকাশ করেন। সেখানে বলা হয়, ১৯৯৫ সালে প্রিন্সেস ডায়ানার সাক্ষাৎকার নিতে মার্টিন বশির প্রতারণার আশ্রয় নেন। ওই সময় বিবিসিও বিষয়টি চেপে গিয়েছিল।

default-image

ডায়ানা-চার্লসের বড় ছেলে প্রিন্স উইলিয়াম অভিযোগ করেছেন, সাক্ষাৎকারের জন্য প্রতারণার আশ্রয় নিয়ে বিবিসি তাঁর মায়ের সঙ্গে বাবার সম্পর্কের অবনতি ঘটিয়েছে। আর উইলিয়ামের ছোট ভাই হ্যারিও বলেছেন, এ প্রতারণা তাঁর মায়ের মৃত্যুতে ভূমিকা রেখেছে।

তদন্ত প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি নিয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছে যুক্তরাজ্যের রাষ্ট্রীয় অর্থে পরিচালিত সংবাদমাধ্যম বিবিসি।

৫৮ বছর বয়সী মার্টিন বশির যুক্তরাজ্যের অন্যতম প্রখ্যাত সাংবাদিক। ডায়ানা ছাড়াও ২০০৩ সালে তাঁর নেওয়া মাইকেল জ্যাকসনের একটি সাক্ষাৎকার তুমুল আলোচিত হয়েছিল। সম্প্রতি তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। অসুস্থতার কারণে গত সপ্তাহে তিনি বিবিসি ছেড়েছেন। ২০১৬ সাল থেকে তিনি বিবিসির ধর্মবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন