দাশা সিনেলনিকভ নামের এক ইউক্রেনীয় নারী দাবি করেছেন, আন্দ্রেই, আলেক্সান্ডার, গ্রেগরি, মিখাইল, ব্ল্যাক—এসব নামে রুশ সেনারা তাঁর কাছে টিন্ডারে বার্তা পাঠিয়েছেন। কিয়েভ থেকে মাত্র ২০ মাইল দূরবর্তী অবস্থান থেকে এসব বার্তা পাঠান রুশ সেনারা।
ইউক্রেনীয় গোয়েন্দা কর্মকর্তাদের দাবি, রুশ সেনাদের অনেকে আবার নিজেদের অবস্থান সম্পর্কে ভুল তথ্য দিয়ে ইউক্রেনীয় নারীদের ধোঁকা দেওয়ার চেষ্টা করছিলেন। তাঁরা বলছিলেন, সামরিক অবস্থান পরিবর্তন করেছেন অথচ তখন খারকিভের উত্তরাঞ্চলে সেনা সমাবেশ করছিলেন তাঁরা।

৩৩ বছর বয়সী ইউক্রেনীয় তরুণী সিনেলনিকোভা ভিডিও প্রযোজক হিসেবে কাজ করছেন। তিনি বলেন, ‘আমি এমনিতে কিয়েভে থাকি। তবে আমার এক বন্ধু যখন বলল যে টিন্ডারজুড়ে রুশ সেনাদের বিচরণ দেখা যাচ্ছে, তখন আমি এলাকা পাল্টে খারকিভে চলে আসি।’

সিনেলনিকোভা আরও বলেন, পেশিবহুল এক ব্যক্তিকে বিছানায় পিস্তল নিয়ে ছবি তুলতে দেখা গেছে, নিজেকে আবেদনময় করে দেখানোর চেষ্টা করছিলেন তিনি। আরেকজনকে পুরোপুরি রাশিয়ার সমরপোশাকে দেখা গেছে। আবার কাউকে দেখা গেছে ডোরাকাটা আঁটসাঁট ভেস্ট পরে থাকতে।

ইউক্রেনিয়ান এ নারী বলেন, ‘তাদের কাউকে আমার কাছে আকর্ষণীয় বলে মনে হয়নি। আর শত্রুকে শয্যাসঙ্গী করার কথা তো কখনো ভাবতেই পারব না। আমি মুঠোফোনের স্ক্রিন নাড়াচাড়া করে তাদের ছবিগুলো সরিয়ে দিচ্ছিলাম। কিন্তু এত এত ছবি দেখে আমি কৌতূহলী হয়ে পড়লাম। বার্তা আদান-প্রদান শুরু করলাম। তারা এতটা কাছে চলে এসেছে জানতে পেরে একই সঙ্গে হাস্যকর ও ভীতিকর অনুভূতি হচ্ছিল।’

৩১ বছর বয়সী তরুণ আন্দ্রেইয়ের সঙ্গে বার্তা আদান-প্রদান করেছেন সিনেলনিকোভা। তাঁকে (আন্দ্রেই) ছবিতে পুরোপুরি সমরপোশাকে এবং কালাশনিকভ রাইফেল হাতে দেখা গেছে। তাঁর মাথায় ছিল হেলমেট।

সিনেলনিকোভা আন্দ্রেইয়ের কাছে জানতে চান, তাঁর ইউক্রেন সফরের পরিকল্পনা আছে কি না। ওই তরুণ তখন বলেন, ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে একীভূত করার পর তাঁকে আর ইউক্রেনে ঢুকতে দেওয়া হয় না। সিনেলনিকোভা তাঁকে পাল্টা প্রশ্ন করেন, তিনি (আন্দ্রেই) কোনো সেনা কি না। আন্দ্রেই তখন জিম ক্যারির একটি জিআইএফ পাঠান। এমন ভঙ্গিমা করতে থাকেন যেন সিনেলনিকোভা তাঁর প্রেমে পড়ে যান।

ব্ল্যাক নামের ৩৩ বছর বয়সী এক তরুণের কাছ থেকেও টিন্ডারে বার্তা পেয়েছেন সিনেলনিকোভা। তিনি বলেন, ব্ল্যাক একটি বিড়ালছানা ও পিস্থর পাশে নিয়ে একটি ছবি তুলে পাঠিয়েছেন। সেখানে তিনি তাঁর শরীরের স্পর্শকাতর অংশ প্রদর্শনের চেষ্টা করছিলেন।

২৯ বছর বয়সী আলেক্সান্ডার তাঁর টুপি নিয়ে এবং ২৫ বছর বয়সী গ্রেগরি তাঁর সামরিক ঘড়ি দেখিয়ে ছবি পাঠিয়েছেন।

ইউক্রেনের সামরিক গোয়েন্দারা বলছেন, রুশ সেনারা যখন অ্যাপে এসব ছবি পাঠাচ্ছিলেন, তখন রুশ বাহিনী খারকিভের উত্তরাঞ্চলে অনিবার্য হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিল।

সিনেলনিকোভা বলেন, টিন্ডারে সক্রিয় অন্য যে কারও মতো করেই আচরণ করছিলেন এসব মানুষ। তাঁরা প্রেম ও সঙ্গ কামনা করছিলেন। আর এ কারণে তাঁরা এখানে হামলা চালাতে আসতে পারেন, সেটা কল্পনা করা কঠিন ছিল। আমার আশা, এমনটা ঘটবে না।’

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন